রিকশা-ভ্যান নিবন্ধন-নবায়নের সময় বাড়াল ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) রিকশা-ভ্যান-ঠেলাগাড়ি-টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের সময় তিনদিন বাড়ানো হয়েছে।

পূর্বঘোষিত ২৭ সেপ্টেম্বরের পরিবর্তে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ করা যাবে। একই সঙ্গে সংগৃহীত আবেদনপত্র জমা দেয়ার মেয়াদ চারদিন বাড়িয়ে করা হয়েছে ১ অক্টোবর পর্যন্ত।

এ প্রসঙ্গে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, মেয়র মহোদয়ের নেতৃত্বে রিকশা-ভ্যানসহ অযান্ত্রিক বাহনগুলোর নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের যে কার্যক্রম শুরু করেছি, আমরা তাতে অভূতপূর্ব সাড়া পেয়েছি।

তিনি বলেন, আমাদের কাছে রিকশা মালিকদের বেশ কয়েকটি সংগঠন ও রিকশাচালকরা নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছেন। সেই প্রেক্ষিতে আবেদনপত্র সংগ্রহের সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। একই সঙ্গে সেসব আবেদন জমাদানের সময়সীমা চারদিন বাড়িয়ে ১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।

আরিফুল হক জানান, গত ১৩ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ১০ দিনে সংগৃহীত আবেদন পত্রের সংখ্যা এক লাখ ৪৫ হাজার ২৪৮টি।

প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর নগর ভবন প্রাঙ্গণে ডিএসসিসি এলাকায় অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তন কার্যক্রমের উদ্বোধন করেছিলেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

উদ্বোধনী বক্তব্যে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নিবন্ধিত অযান্ত্রিক যানবাহন ছাড়া আর কোনো অযান্ত্রিক যানবাহনকে ঢাকা শহরে চলাচল করতে দেয়া হবে না জানিয়ে বলেছিলেন, এই নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে ধীরগতির যানবাহনগুলো যেমনি নিবন্ধনের আওতায় আসবে তেমনি নিয়মের আওতায়ও আসবে।

সময়সীমা বাড়ানোর নতুন ঘোষণার ফলে ডিএসসিসির আওতাধীন এলাকায় অযান্ত্রিক যানবাহন নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের জন্য আগ্রহী ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠান ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নগর ভবনের ভাণ্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলোর দফতর থেকে অফিস চলাকালীন ১০০ টাকার (অফেরৎযোগ্য) বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন।

গৃহীত আবেদন যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত হওয়া আবেদনগুলোর অনুকূলে নির্ধারিত ফি জমা সাপেক্ষে নিবন্ধন প্রদান করা হবে।

এএস/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]