কুকুর অপসারণ বন্ধে রিট : আবেদনকারীদের সঙ্গে বসছেন মেয়র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০

বেওয়ারিশ কুকুর অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের শুনানি মুলতবি করেছেন হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষ ও রিট আবেদনকারীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার (২৭ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মুরাদ রেজা।

সাকিব মাহবুব জানান, রিট পিটিশন দায়ের করার আগ থেকেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বসার জন্য চেষ্টা করে আসছিলেন আবেদনকারীরা। ইতোমধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ২৯ সেপ্টেম্বর (মঙ্গলবার) দুপুর আড়াইটায় বসার জন্য সময় দিয়েছেন। সেখানে আবেদনকারীসহ আন্দোলনকারীরা উপস্থিত থাকবেন।

এটি জানানোর পর আদালত রিট আবেদনের শুনানি ৬ অক্টোবর পর্যন্ত মুলতবি করেছেন। রাষ্ট্রপক্ষও একই যুক্তিতে সময় আবেদন করেছিলেন।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার অভিনেত্রী জয়া আহসান ও দুটি সংগঠনের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়। সংগঠন দুটি হলো- অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিমেল ওয়েলফেয়ার।

আবেদনে স্বাস্থ্য সচিব, প্রাণিসম্পদ সচিব ও আইন সচিব এবং ডিএসসিসিসহ সংশ্লিষ্ট আটজনকে বিবাদী করা হয়েছে।

সাকিব মাহবুব জানান, ২০১৯ সালের প্রাণীকল্যাণ আইনের ৭ ধারা অনুযায়ী কুকুরসহ বেওয়ারিশ প্রাণী অপসারণ করা যাবে না। অথচ টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইলে ছেড়ে দিয়েছে ডিএসসিসি।

রিট আবেদনে বেওয়ারিশ কুকুরগুলো স্থানান্তরে ডিএসসিসির উদ্যোগ কেন বেআইনি ঘোষণা করা হবে না—এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এফএইচ/এইচএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]