আশ্রয়কেন্দ্র হিসেবে দুর্গত এলাকার স্কুল-কলেজ খুলতে নির্দেশ জারি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০

সম্ভাব্য দ্বিতীয় দফা বন্যার শুরুতেই জনসাধারণের অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে দুর্গত এলাকার সকল স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। আর আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত স্কুল-কলেজের তালিকা ই-মেইলে অধিদফতরে পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

একইসঙ্গে স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে সার্বিক সহযোগিতার নির্দেশ দেয়া হয়েছে সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের।

রোববার (২৭ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

মাউশি থেকে আদেশ জারি করে এসব নির্দেশনা সব প্রতিষ্ঠানের প্রধান এবং মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্ভাব্য বন্যার শুরুতেই দুর্গত এলাকার সব স্কুল-কলেজ সংশ্লিষ্ট এলাকার ক্ষতিগ্রস্ত জনসাধারণের অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য জরুরি ভিত্তিতে খুলে দিতে হবে।

আঞ্চলিক পরিচালকরা অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে সংগ্রহ করে ই-মেইলে ([email protected]) অধিদফতরে পাঠাবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্ভাব্য বন্যাদুর্গত এলাকায় অবস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সকল পর্যায়ের দফতর ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা স্থানীয় প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে সম্পক্ত থেকে প্রয়োজনীয় সহযোগিতা দেবেন।

আর সম্ভাব্য বন্যায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে প্রতিষ্ঠানের নাম ক্ষয়ক্ষতির ধরন এবং পরিমাণ নির্ধারিত ছকে উল্লেখ করে ই-মেইলে অধিদফতরে পাঠাতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

এমএইচএম/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]