স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিতে সঠিক পরিকল্পনার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ০১ অক্টোবর ২০২০

স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিতে সঠিক পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নে সিটি করপোরেশন, নগর পরিকল্পনাবিদ, এনজিও এবং উন্নয়ন সহযোগীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১ অক্টোবর) রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে আয়োজিত জাতীয় স্যানিটেশন মাসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

‘উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনাভাইরাসমুক্ত জীবন গড়ি' স্লোগানে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০২০ আজ থেকে শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, ‘স্যানিটেশন আন্দোলনের ফলে গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। নগরায়নের ফলে দিন দিন মানুষের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিত করতে না পারলে আমরা কখনোই নিরাপদ থাকতে পারবো না’ বলেও জানান তিনি।

তাজুল ইসলাম বলেন, পয়ঃবর্জ্য থেকে শুরু করে সব ধরনের ময়লা যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে গর্ত করে ফেলতে হবে। পরিবেশটা সবার তাই বিপর্যয় কখনো হতে দেয়া যাবে না।

সবাইকে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস করার আহ্বান জানিয়ে মন্ত্রী পানি ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহম্মদ ইবরাহিম বলেন, পয়ঃবর্জ্যের মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করছেন। এ বর্জ্যেরও সুষ্ঠু ব্যবস্থাপনা করতে হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ সভাপতির বক্তব্যে বলেন, বর্তমানে দেশের ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতায় এসেছে। স্যানিটেশন ব্যবস্থায় পার্শ্ববর্তী দেশের তুলনায় বাংলাদেশ এগিয়ে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান।

এমইউএইচ/এএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]