ডিএনসিসিতে মশা নিয়ন্ত্রণে ‘নোভালুরন’ ব্যবহার শুরু আজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ এএম, ১৭ অক্টোবর ২০২০

আসন্ন শীত মৌসুমে কিউলেক্স মশা নিয়ন্ত্রণের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আজ থেকে চতুর্থ প্রজন্মের লার্ভিসাইড কীটনাশক ‘নোভালুরন’ ব্যবহার শুরু করতে যাচ্ছে।

ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদের তত্ত্বাবধানে এবং ডিএনসিসির নিজস্ব ব্যবস্থাপনায় পৃথকভাবে তিন মাসব্যাপী সফল পরীক্ষা চালানোর পর এই কীটনাশকটি আজ শনিবার থেকে মাঠপর্যায়ে প্রয়োগ করা হবে।

তিনি আরও জানান, এই দানাদার কীটনাশকটি একবার ব্যবহার করলে প্রায় ৯০ দিন পর্যন্ত কার্যকর থাকে। এটি অত্যন্ত নিরাপদ কীটনাশক, যা শুধুমাত্র লার্ভা থেকে সৃষ্টি হয় এমন কীট ব্যতীত মানুষ ও অন্যান্য প্রাণীদেহে কোনো বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে না।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকার ১৬টি খাল পরিষ্কারের উদ্যোগ নিয়েছে ডিএনসিসি। মূলত আসন্ন শীত মৌসুমে নগরবাসীকে কিউলেক্স মশা থেকে সুরক্ষা দিতে এবং খালগুলো পানির প্রবাহ ঠিক রাখতে এমন উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

গত ২ অক্টোবর থেকে খাল-লেক পরিচ্ছন্নতার অভিযান শুরু করেছে ডিএনসিসি, যা আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলবে। ইতোমধ্যে বেশকিছু খাল পরিষ্কার করা হয়েছে, আরও কিছু খাল পরিষ্কারের কাজ চলমান রয়েছে।

বিভিন্ন সংস্থার মালিকানাধীন এই ১৬টি খাল ও লেক চলতি মাসের মধ্যে পরিষ্কার কাজ সম্পন্ন হবে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে। সে লক্ষ্যে প্রতিদিন ৫১০ জন পরিচ্ছন্নতাকর্মী খালগুলো পরিষ্কার কাজে নিয়োজিত আছেন। আগামী ৩০ অক্টোবরের মধ্যে এসব খাল, লেক পরিষ্কারের কাজ শেষ করবে ঢাকা উত্তর সিটি কপোরেশন।

এএস/এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]