মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাবে ‘ইন্সপায়ার চট্টগ্রাম’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ১৯ অক্টোবর ২০২০

চট্টগ্রামে মেয়েদের বিনামূল্যে আত্মরক্ষার কৌশল শেখাবে ‘ইন্সপায়ার চট্টগ্রাম’ নামের একটি সংগঠন। নগরীর দামপাড়া বাওয়া স্কুল ও হালিশহর বিডিআর মাঠসংলগ্ন রাবেয়া বসরী স্কুলে সপ্তাহে দুদিন এ প্রশিক্ষণ চলবে। এতে চট্টগ্রামের যেকোনো বয়সের নারীরা এতে অংশ নিতে পারবেন।

সোমবার (১৯ অক্টোবর) দুপুরে নগরীর মোমিন রোডের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ সাজ্জাত হোসেন।

দেশে নারী নির্যাতন ও ধর্ষণের মতো অপরাধ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে। সংগঠনটি এই উদ্যোগের নাম দিয়েছে ‘সেলফ ডিফেন্স সারভাইভাল আর্ট’।

শুক্র ও শনিবার- সপ্তাহে দুদিন এই প্রশিক্ষণ দেয়া হবে। চট্টগ্রাম নগরীর দামপাড়া বাওয়া স্কুলে এই প্রশিক্ষণ চলবে সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত। অন্যদিকে হালিশহর বিডিআর মাঠসংলগ্ন রাবেয়া বসরী স্কুলে এই প্রশিক্ষণ চলবে বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্ষন্ত।

এতে প্রশিক্ষক হিসেবে থাকবেন সেনাবাহিনীর সাবেক প্রশিক্ষক জয়জিৎ চৌধুরী এবং মার্শাল আর্টে ব্ল্যাকবেল্টধারী ফাতেমা সুমাইয়া নাম্মী।

সংগঠনের উদ্যোক্তা মোহাম্মদ সাজ্জাত হোসেন বলেন, ‘বর্তমানে নারী নির্যাতন বিশেষত ধর্ষণ ভয়াবহ রূপ নিয়েছে। শুধু আইনশৃঙ্খলা বাহিনী কিংবা সর্বোচ্চ শাস্তি দিয়ে এটাকে পরিপূর্ণভাবে প্রতিরোধ করা সম্ভব নয়। কিন্তু প্রতিরোধের দৃষ্টান্ত যদি গড়ে উঠতে থাকে তাহলে নির্যাতনকারীরা পিছিয়ে যেতে বাধ্য। এতে মৌখিক প্রতিরোধ কার্যকর ভূমিকা রাখতে পারে না। প্রয়োজন শারীরিক প্রতিরোধও। প্রতিরোধের কিছু কলাকৌশল নারীকে সুরক্ষা দিতে পারে। তাই আমরা প্রাথমিকভাবে চট্টগ্রামের বিভিন্ন স্তরের নারীদের আত্মরক্ষার কলাকৌশলে প্রশিক্ষিত করতে চাই।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, নগরের যেকোনো সংগঠন বা ব্যক্তি নারীদের জন্য আত্মরক্ষা কর্মশালা করতে চাইলে বিনামূল্যে সহযোগিতা করবে ইন্সপায়ার চট্টগ্রাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সংগঠনের উপদেষ্টা মো. হেলাল উদ্দীন, পরিচালক অধ্যাপক রেজাউল করিম, মো. সাইফ সাইফু, জাওয়াদ আলী চৌধুরী, এম শাহাদাৎ নবী খোকা, গোলাম সামদানী জনি, সাদ শাহরিয়ার, সোনিয়া আজাদ, একরামুল উল্লাহ চৌধুরী, কামরুল হাসান চৌধুরী প্রমুখ।

আবু আজাদ/বিএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]