ভারতে পাটপণ্য রফতানি বাড়াতে চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ২০ অক্টোবর ২০২০

বাংলাদেশ ভবিষ্যতে বহুমুখী পাটজাত পণ্য ভারতে রফতানি বাড়াতে চায়। মঙ্গলবার (২০ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সৌজন্য সাক্ষাৎ করতে গেলে বস্ত্র ও পাটমন্ত্রী মন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ কথা জানান।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সাক্ষাৎকালে বন্ধুপ্রতীম দু’দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অহিংস ও শান্তিপূর্ণ নীতি সম্পর্কে প্রচার, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাসহ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

আলোচনায় ভারতীয় হাইকমিশনার জানান, ভারত আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। সেজন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাণিজ্যের উন্নয়ন ঘটাতে চায়।

আলোচনায় বস্ত্র ও পাটমন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে জানান, বাংলাদেশও আন্তরিকভাবে বিশ্বাস করে ভারত বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ এবং বাংলাদেশও ভারতে বস্ত্র ও পাটখাতে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও সম্প্রসারণ ঘটাতে চায়।

মন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়। এ পাট থেকে এখন উচ্চমানের ও আকর্ষণীয় বহুমুখী পাটপণ্য উৎপাদিত হচ্ছে। যার কেবল সামান্য পরিমাণ ভারতে রফতানি হয়। বাংলাদেশ ভবিষ্যতে আরও অধিক পরিমাণে বহুমুখী পাটজাত পণ্য ভারতে রফতানি করতে চায়।

এছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে টেক্সটাইল ফোরামের সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে মন্ত্রী তার ইতিবাচক মনোভাবের কথা জানান।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম অংশ নেন।

আরএমএম/জেএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]