তিন বিমানবন্দরের রানওয়ের উন্নয়নে ৫৬৭ কোটি টাকা অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৭ পিএম, ২০ অক্টোবর ২০২০

বিমানের নিরাপদ উড্ডয়ন ও অবতরণ নিশ্চিত করতে ‘যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর (নীলফামারী) ও শাহ মখদুম বিমানবন্দরের (রাজশাহী) রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ৫৬৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার টাকা। তার মধ্যে সরকার দেবে ৪৫৩ কোটি ৪০ লাখ ৮৭ হাজার এবং সংস্থার নিজস্ব অর্থায়ন (বেবিচক) থাকবে ১১৩ কোটি ৩৫ লাখ ২২ হাজার টাকা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আগামী বছরের জানুয়ারি থেকে ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও শাহ মখদুম বিমানবন্দরের রানওয়েতে যথাক্রমে ২৮০ মিলোমিটার, ২১০ মিলোমিটার ও ২৭০ মিলোমিটার পুরুত্বে অ্যাসফল্ট কংক্রিট ওভারলে করা; বিমানবন্দর তিনটির এয়ারফিল্ড গ্রাউন্ড লাইটিং (এজিএল) সিস্টেমের আপগ্রেডেশন করা; রানওয়ে সাইড-স্ট্রিপসহ ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা এবং প্রতিটি বিমানবন্দরের জন্য পর্যাপ্ত ধারণ ক্ষমতাসম্পন্ন একটি করে আধুনিক অগ্নিনির্বাপনী গাড়ি কেনা ইত্যাদি প্রকল্পটির প্রধান কার্যক্রম।

পিডি/এইচএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]