পরিষ্কার হচ্ছে গুলশান-হাতিরঝিল লেক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৫ পিএম, ২১ অক্টোবর ২০২০

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকায় অবস্থিত ১৬টি খাল-লেক পরিষ্কারের উদ্যোগ নেয়া হয়েছে। মূলত আসন্ন শীত মৌসুমে নগরবাসীকে কিউলেক্স মশা থেকে সুরক্ষা দিতে এবং খালগুলো পানির প্রবাহ ঠিক রাখতে এমন উদ্যোগ নিয়েছে ডিএনসিসি।

গত ২ অক্টোবর থেকে খাল-লেক পরিচ্ছন্নতার অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি কপোরেশন, যা আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলবে। এই কাজের অংশ হিসেবে হাতিরঝিল লেক পাড় এবং গুলশান লেক পাড় পরিষ্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

এ কাজে অংশ নেয়া পরিচ্ছন্নতাকর্মী আব্দুল মতিন জানান, সিটি করপোরেশনের নির্দেশে আমরা গুলশান লেক এবং হাতিরঝিল লেকের কিছু অংশে প্রথমে কচুরিপানা পরে লেক পাড়ে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেছি। ক্রমান্বয়ে অন্যান্য লেকেও এ কার্যক্রম পরিচালিত হবে।

Gulshan-3

গুদারাঘাট সংলগ্ন হাতিরঝিল লেক পাড়ে বাসের জন্য অপেক্ষা করছিলেন যাত্রী হাবিবুর রহমান। তিনি বলেন, কিছু দিন আগেও এখানকার পরিবেশ খুবই অপরিচ্ছন্ন ছিল। কিন্তু সিটি করপোরেশনের উদ্যোগে এগুলো পরিষ্কার করা হয়েছে। এতে এখানে দারুণ পরিবেশ সৃষ্টি হয়েছে। পথচারীরা এখন একদম লেক সংলগ্ন পাড়ে দাঁড়িয়ে সময় কাটাতে পারছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় অবস্থিত ১৬টি খাল-লেকের মধ্যে বেশকিছু খাল পরিষ্কার করা হয়ে গেছে। আরও কিছু সংখ্যক খাল পরিষ্কারের কাজ চলছে। বিভিন্ন সংস্থার মালিকানাধীন এই ১৬টি খাল ও লেক চলতি মাসের মধ্যে পরিষ্কার কাজ সম্পন্ন হবে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে। সে লক্ষ্যে প্রতিদিন ৫১০ জন পরিচ্ছন্নতাকর্মী খালগুলো পরিষ্কার কাজে নিয়োজিত আছেন। পাশাপাশি এ কাজে নিয়োজিত যন্ত্রপাতিগুলোর মধ্যে রয়েছে- লং স্কেভেটর, ডাম্প ট্রাক ও খোলা ট্রাক।

Gulshan-4

যে ১৬টি খাল ঢাকা উত্তর সিটি কপোরেশন পরিষ্কার করবে তার মধ্যে রয়েছে- ডিএনসিসির অঞ্চল-২ মিরপুরের আওতাধীন অবস্থিত কালশির মুসলিম বা সাংবাদিক খাল, বাউনিয়া খাল, রূপনগর খাল, আরামবাগ খাল, অঞ্চল-৪ মিরপুরের আওতাধীন গোদাগাড়ী বা মাজাররোড খাল, কল্যাণপুর খাল, ইব্রাহিমপুর খাল, অঞ্চল-৫ কারওয়ান বাজারের আওতাধীন রায়েরবাজার খাল, রামচন্দ্রপুর খাল, আদাবর খাল, অঞ্চল-১ উত্তরার আওতাধীন খিজির খাল, উত্তরা লেক, অঞ্চল-৩ মহাখালীর আওতাধীন গুলশান লেক, বনানী লেক, নিকেতন হাউজিং লেক এবং বারিধারা লেক। আগামী ৩০ অক্টোবরের মধ্যে এসব সবগুলো খাল, লেক পরিষ্কারের কাজ শেষ করবে ঢাকা উত্তর সিটি কপোরেশন।

এদিকে গত ৭ অক্টোবর মিরপুরের দক্ষিণ বিশিলে গোদাখালী খাল পরিষ্কার কার্যক্রম ও খাল থেকে প্রাপ্ত বিভিন্ন মালামাল পরিদর্শনে আসেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

Gulshan-4

এ সময় তিনি বলেন, খাল, ডোবা-নালা ইত্যাদি অপরিষ্কার পাওয়া গেলে ২০ অক্টোবর থেকে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। যেভাবে এডিস মশা থেকে নগরবাসীকে সুরক্ষা দেয়ার জন্য চিরুনি অভিযান পরিচালনা করেছি এবং জরিমানা করেছি, একইভাবে আসন্ন শীত মৌসুমে নগরবাসীকে কিউলেক্স মশা থেকে সুরক্ষা দিতে ডিএনসিসি এলাকার খাল, ডোবা-নালা ইত্যাদি পরিদর্শন শুরু হবে। সেই খাল, ডোবা-নালা পরিষ্কার অবস্থায় পাওয়া না গেলে জরিমানা করা হবে।

এএস/এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]