ডিসি অফিসের দেয়ালে ভিবিডির প্রজেক্ট গ্রিন ওয়াল

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ২১ অক্টোবর ২০২০

জলবায়ু বিপর্যয়ের অন্যতম কারণ হলো প্লাস্টিকের একক ব্যবহার। তাই প্লাস্টিকের পুনঃব্যবহারের মাধ্যমেই এর প্রভাব কিছুটা কমানো যেতে পারে। অন্যদিকে জলবায়ু বিপর্যয়ের এই কঠিন সময়ে গাছ লাগানোরও কোনো বিকল্প নাই।

ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি), চট্টগ্রাম জেলা প্লাস্টিকের পুনঃব্যবহার, গাছের উপকারিতা এবং জলবায়ু বিপর্যয়ের ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে ‘Project Green Wall’ প্রকল্পটি হাতে নিয়েছিল।

এতে প্লাস্টিকের পুনঃব্যবহারের সাথে পরিবেশের সৌন্দর্যও বৃদ্ধি হচ্ছে।

ইতোপূর্বে তারা চট্টগ্রামের কোতোয়ালি, পাঁচলাইশ ও চকবাজার থানায় এবং এনায়েতবাজারের ঐতিহ্যবাহী শাহী জামে মসজিদে এই প্রকল্পটির ৪টি পর্ব বাস্তবায়ন করেছিল, যা এখন দৃশ্যমান এবং চট্টগ্রামের অনেক মানুষ এটি দেখে উৎসাহী হয়ে নিজেদের বাড়িতে তা বাস্তবায়নের চেষ্টা করছেন।

এই যাত্রায় ভিবিডি- চট্টগ্রাম জেলা চট্টগ্রামের উপ-পুলিশ কমিশনার (উত্তর) অফিসের দেয়ালে শুক্রবার ‘প্রজেক্ট গ্রিন ওয়াল’র ৫ম পর্বটি সম্পন্ন করে।

এতে তারা প্লাস্টিকের বোতল কেটে, তাতে ১২০টি পরিবেশবান্ধব গাছ লাগিয়ে অফিসের ফটকের দেয়ালে ঝুলিয়ে দিয়েছে। যা মানুষকে সচেতন করবে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা পালন করবে বলে বিশ্বাস করে ভিবিডি- চট্টগ্রাম জেলা।

আজকের এই প্রকল্প বাস্তবায়নের সময় ভিবিডি ন্যাশনাল বোর্ডের সভাপতি সোমেন বড়ুয়া পান্ডু, ভিবিডি চট্টগ্রাম বিভাগীয় বোর্ডের সভাপতি শওকত আরাফাত ও সাধারণ সম্পাদক জিয়াউল হক সোহেল উপস্থিত ছিলেন।

প্রকল্পের ৫ম পর্বটি ভিবিডি চট্টগ্রাম জেলার ১৬তম বোর্ড সদস্যারা পরিচালনা করেন।

এসএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]