দুর্গাপূজায় পুলিশ সদরদফতরের নিরাপত্তা পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৭ পিএম, ২২ অক্টোবর ২০২০

ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে শারদীয় দুর্গাপূজা নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের লক্ষ্যে নিরাপত্তা পরামর্শ দিয়েছে বাংলাদেশ পুলিশ। বৃহস্পতিবার রাতে পুলিশ সদরদফতর থেকে গণমাধ্যমে এ-সংক্রান্ত একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

পুলিশ সদরদফতর জানায়, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মন্দিরে বা পূজামণ্ডপের প্রবেশপথে থার্মাল স্ক্যানার স্থাপনসহ হাতধোয়া ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা রাখা এবং মন্দির ও আশপাশের এলাকায় জীবাণুনাশক স্প্রে করার জন্য আয়োজকদের অনুরোধ করা হচ্ছ। পূজামণ্ডপে আগতদের মাস্ক পরিধান এবং একসঙ্গে ২৫ জনের বেশি দর্শনার্থীর প্রবেশ সীমিত রাখতে আয়োজকদের অনুরোধ জানানো হচ্ছে।

পূজামণ্ডপে আগত পুরুষ ও নারী দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমন পথের ব্যবস্থা রাখতে বলা হয়েছে। মণ্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর, চার্জার লাইট, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা করার জন্য আয়োজকদের অনুরোধ করা হয়েছে।

পূজা চলাকালীন পার্শ্ববর্তী মসজিদে আজান ও নামাজের সময় উচ্চশব্দযন্ত্রের ব্যবহার সীমিত রেখে অন্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে অনুরোধ করা হ‌চ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম, ব্লগ ও মোবাইলফোনের মাধ্যমে বিভ্রান্তিমূলক পোস্ট ও ছবি আপলোড করে কেউ গুজব ছড়ানোর চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করতে হবে।

প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা ও বিসর্জনের সময় আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের সহায়তা নিতে হবে। সন্ধ্যার পর মন্দিরে বা পূজামণ্ডপে সমাবেশ এবং আরতি বন্ধ রাখার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেছে পুলিশ সদরদফতর।

পুলিশের সহায়তার জন্য পুলিশ হেডকোয়ার্টার্সের মনিটরিং অ্যান্ড কো-অর্ডিনেশন সেল- ৯৫৬০৬৬১, ৯৫৬১৯৬৭, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ডিএমপি কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, ০১৩২০০৫১৯৯৮, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‍্যাব অপারেশন্স কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩ নম্বরে যোগাযোগ করুন। এছাড়া ২৪ ঘণ্টা জরুরি সেবার জন্য ৯৯৯ এ কল করুন।

এআর/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]