পোশাক শ্রমিক রিতুর ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ২৭ অক্টোবর ২০২০

পোশাক শ্রমিক রিতুর ধর্ষকদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চ এবং বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, গত ২১ অক্টোবর দিবাগত রাতে পোশাক শ্রমিক রিতু সহকর্মীর সঙ্গে বাসায় ফেরার পথে কাশিমপুর হাজী বাড়ির মতিন গেট এলাকায় পৌঁছলে পাঁচ দুর্বৃত্ত গতিরোধ করে। পরে দুজন দুর্বৃত্ত সহকর্মীকে আটকে রাখে এবং তিন দুর্বৃত্ত রিতুকে পালাক্রমে ধর্ষণ করে। রিতুর ওপর মধ্যযুগীয় পৈশাচিক ধর্ষণের তীব্র নিন্দা জানিয়ে ধর্ষকদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

গার্মেন্টস শ্রমিকদের নিরাপত্তার প্রশ্ন তুলে বক্তারা বলেন, পোশাক শিল্প ক্ষেত্রে এ ধরনের হীন ও বর্বরোচিত ঘটনার উত্তরোত্তর বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। পোশাক শিল্প ক্ষেত্রে আইএলও কনভেনশন ১৮৯ ও ১৯০ অনুসমর্থনের জন্য সরকারের প্রতি আহ্বান জানাই আমরা।

সমাবেশে বাংলাদেশ শ্রম অধিকার ফোরামের সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভানেত্রী সালেহা ইসলাম, বাংলাদেশ শ্রম অধিকার ফোরামের সদস্য সচিব জাকির হোসেন, বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড বদরুল আলম, সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, জাগো বাংলাদেশ গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি বাহারানে সুলতান বাহার, রেডিমেড গার্মেন্টস ফেডারেশনের সভানেত্রী লাভলী ইয়াসমীন প্রমুখ।

এএস/জেএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]