উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাতে প্রযুক্তিগত উৎকর্ষের বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৭ অক্টোবর ২০২০
ফাইল ছবি

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত উৎকর্ষের বিকল্প নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার (২৭ অক্টোবর) মেহেরপুরে জেলা প্রশাসন আয়োজিত ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪১তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রতিমন্ত্রী এ কথা জানান। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব এখন প্রযুক্তি নির্ভর। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো বিজ্ঞান ও প্রযুক্তিতে অনেক দূর এগিয়েছে। দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে আমাদেরকেও বিজ্ঞান ও প্রযুক্তিতে আরও সক্ষমতা অর্জন করতে হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। এ ক্ষেত্রে শিক্ষকদের আত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই শিক্ষকদেরকেও প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে সক্ষম করে গড়ে তুলতে হবে।

বিজ্ঞান ক্লাব ও বিজ্ঞান ল্যাবের প্রয়োজনিয়তা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন পর্যায়ের বিজ্ঞান ক্লাবগুলো শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে এবং প্রশিক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান ক্লাব গড়ে তুলতে হবে। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞান ল্যাবগুলোকে আরও উন্নত ও আধুনিক করতে হবে, যেন শিক্ষার্থীরা হাতে-কলমে শিক্ষা গ্রহণ করতে পারে।

ফরহাদ হোসেন বলেন, বর্তমান যুগে প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে আমরা পরিবেশ দূষণেরও সম্মুখীন হচ্ছি। এক্ষেত্রে আমাদের আরও সচেতন হতে হবে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োগ ঘটিয়ে দূষণ কমাতে হবে। কল-কারখানার ক্ষতিকর ‘বাই-প্রোডাক্টগুলো' কাজে লাগিয়ে কীভাবে পরিবেশের উপযোগী করে ব্যবহার করা যায় সে বিষয়ে আরও গবেষণা করতে হবে।

মেহেরপুরের জেলা প্রশাসক মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেহেরপুরের পুলিশ সুপার এস এম মুরাদ আলি, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

আরএমএম/এএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]