রূপালী ব্যাংকের সব দুর্নীতি দূর করার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ২৮ অক্টোবর ২০২০

রূপালী ব্যাংকের সব দুর্নীতি দূর করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (২৮ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ২৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মনজুর হোসেন, মো. জাহিদুর রহমান।

কমিটিতে গত বৈঠকের কার্যবিবরণী গৃহীত হয়।

বৈঠকে জানানো হয়, সরকারি নির্দেশ লঙ্ঘন করে কর্মকর্তা/কর্মচারীদের আয়কর ব্যাংকের তহবিল হতে পরিশোধ করায় রূপালী ব্যাংকের আর্থিক ক্ষতি দুই কোটি বত্রিশ লাখ আটষট্টি হাজার একান্ন টাকা ক্ষতি হয়েছে। এই টাকা আদায়ের সুপারিশ করে কমিটি। তবে যেসব কর্মকর্তা/কর্মচারী ইতোমধ্যে মারা গেছেন তাদের বিষয়টি মানবিকভাবে বিবেচনা করে অর্থ আদায় মওকুফ করতে রূপালী ব্যাংক পরিচালক পরিষদকে বলা হয়।

বৈঠকে সীমা অতিরিক্ত চলতি মূলধন সিসি হাইপো ঋণ বিতরণ, ডাউন পেমেন্ট ব্যতিরেকে পুনঃতফসিলিকরণ এবং মঞ্জুরি পত্রের শর্তানুযায়ী মেয়াদী ঋণ ও ফোসর্ড লোন আদায়ে ব্যর্থ হওয়ায় ব্যাংকের যে ক্ষতি হয় তা আদায়ে তদারকি অব্যাহত রাখতে সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, কমিটি রূপালী ব্যাংক লিমিটেডের ক্রয়কৃত রফতানি বিল ও জামানতবিহীন ব্যাংক ওডি ঋণের মেয়াদোত্তীর্ণের দীর্ঘদিন পরও আদায় করতে না পারায় ব্যাংকের ২৬ কোটি ৫৮ লাখ ৬১ হাজার ৪৫৯ টাকা ক্ষতি হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর, ডেপুটি গর্ভনর, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/জেএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]