শ্রম আইন সংশোধনী কমিটিতে আইবিসির প্রতিনিধি অন্তর্ভুক্তির দাবি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৪১ পিএম, ১৮ নভেম্বর ২০২০

বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (সংশোধিত-২০১৮) যুগোপযোগী করার লক্ষ্যে গঠিত সংশোধনী কমিটিসহ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের শ্রম সংক্রান্ত প্রত্যেকটি কমিটিতে প্রতিনিধি অন্তর্ভুক্তির দাবিতে মানববন্ধন করেছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) নেতাকর্মীরা।

বুধবার (১৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে সংগঠনটির নেতৃবৃন্দ এ দাবি জানান।

আইবিসি’র সিনিয়র সহ-সভাপতি সালাউদ্দিন স্বপনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তারা বলেন, ইতোমধ্যে শ্রম আইন তিনবার সংশোধন করা হয়েছে। শ্রম বিধিমালা সংশোধনের কাজও প্রায় শেষের দিকে। এদিকে পুনরায় শ্রম আইন সংশোধনের জন্য গত ১১ অক্টোবর ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কিন্তু দুঃখের বিষয়, শ্রমিকদের স্বার্থে শ্রম আইন ও বিধিমালা প্রণয়ন করার কথা বলা হলেও বারবার সংশোধনের নামে শ্রমিকদের অধিকার কেড়ে নেয়া হচ্ছে।

বক্তারা আরও বলেন, শ্রম আইন যেহেতু সংশোধন করা হবে তাহলে শ্রম বিধিমালা কেন তড়িঘড়ি করে সংশোধন করা হচ্ছে। তাছাড়া সংশোধনী কমিটিতে আইসিবির কোনো প্রতিনিধি রাখা হয়নি। তাই আজকের মানববন্ধন থেকে শ্রম প্রতিমন্ত্রীর প্রতি আমাদের দাবি, সংশোধনী কমিটিসহ শ্রম সংক্রান্ত প্রত্যেক কমিটিতে আইবিসি’র প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে হবে। অন্যথায় আইবিসি’র নেতৃবৃন্দ আগামীতে দাবি আদায়ের জন্য বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে আইবিসি’র সাধারণ সম্পাদক কামরুল হাসানসহ আমিরুল হক আমিন, তৌহিদুর রহমান, বাবুল আক্তার, নুরুল ইসলাম, চায়না রহমান, রাশেদুল আলম রাজু ও আবুল কালাম আজাদ প্রমুখ নেতারা উপস্থিত ছিলেন।

এআরএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]