কর্মস্থলে আহত শ্রমিকদের ক্ষতিপূরণসহ পুনর্বাসনের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ২২ নভেম্বর ২০২০

শ্রমিক আইন সংশোধন করে যুগোপযোগী ব্যবস্থা নেয়া ও কর্মস্থলে দুর্ঘটনায় আহত কিংবা নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবিতে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিকরা।

রোববার (২২ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলন’ এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে ২০১৪ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার তাজরীন গার্মেন্টসের অগ্নিকাণ্ডে আহত শ্রমিক ও তাদের সন্তানরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের প্রচলিত শ্রম আইনে ক্ষতিপূরণ দেয়ার যে বিধান রয়েছে সেটা শ্রমিকবান্ধব নয় এবং সেখানে উল্লেখিত ক্ষতিপূরণের পরিমাণ প্রয়োজনের তুলনায় খুবই সামান্য। তাই বিদ্যমান শ্রম আইন সংশোধন করে যুগোপযোগী শ্রম আইন প্রণয়নসহ ও উপযুক্ত ক্ষতিপূরণের দাবি জানাচ্ছি। একই সঙ্গে আহত শ্রমিকদের বাস্তবসম্মত পুনর্বাসন ও দীর্ঘমেয়াদী চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

বক্তারা শ্রমিক হত্যাকারী গার্মেন্টস মালিকদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করাসহ তাদের সম্পদ বাজেয়াপ্ত করার দাবিও জানান।

এওয়াই/এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]