বিআইডব্লিউটিএর বিরুদ্ধে ভুয়া ভাউচার দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৩ পিএম, ২২ নভেম্বর ২০২০
বিআইডব্লিউটিএর বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান চালায় দুদক

দুর্ঘটনায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধারের নামে তেল খরচের ভুয়া বিল ও ভাউচার দেখিয়ে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বিরুদ্ধে।

অভিযোগের ভিত্তিতে রোববার সংস্থার নারায়ণগঞ্জ কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট। অভিযানে ভুয়া বিল-ভাউচারে অর্থ আত্মসাতের প্রমাণ পেয়েছে দুদক।

রোববার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিভিন্ন সময়ে এসব অভিযান চালানো হয় বলে জানিয়েছেন দুদকের পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য। সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়।

দুদকের হটলাইনে দুর্নীতি, অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ খতিয়ে দেখতে এবং অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে একটি জেলার জেলা প্রশাসক, দুটি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ১১টি অন্যান্য দফতরে চিঠি পাঠানো হয়েছে।

দুদক সূত্র জানায়,অভিযোগের প্রেক্ষিতে দুদক টিম বিআইডব্লিউটিএ, নৌ-সংরক্ষণ ও পরিচালনা কর্তৃপক্ষ, নারায়ণগঞ্জের দফতর পরিদর্শন করে অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহপূর্বক পর্যালোচনা করে। রেকর্ডপত্র পর্যালোচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে জাহাজ দুর্ঘটনায় উদ্ধার জাহাজের ভুয়া ভাউচার তৈরি করে তেল খরচ দেখিয়ে অর্থ উত্তোলন করে টাকা আত্মসাতের অভিযোগের সত্যতা পায় দুদক টিম। এছাড়া অভিযোগের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম।

এসএম/এমএসএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]