বাংলাদেশে ডানা মেলল বিমানের ‘ধ্রুবতারা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ২৪ নভেম্বর ২০২০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানটির নাম দিয়েছেন ‘ধ্রুবতারা’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ যুক্ত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নাম দিয়েছেন ‘ধ্রুবতারা’। মঙ্গলবার বিকেল ৩টা ৩৩ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বিমানটি। এর মধ্য দিয়ে মোট ১৯টি উড়োজাহাজ বিমান বহরে যুক্ত হলো।

বিমানের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের প্রথমটি ধ্রুবতারা। দেশে পৌঁছানোর পর ধ্রুবতারাকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়।

এ সময় বিমান পরিচালনা পর্ষদের চেয়্যারম্যান সাজ্জাদুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (সিইও) মো. মোকাব্বির হোসেন, পরিচালক প্রকৌশল অ্যান্ড ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট এয়ার কমোডর মির্জা সারোয়ার জাহানসহ বিমান ও সিভিল এভিয়েশনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

jagonews24

পৌঁছানোর পর ধ্রুবতারাকে ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে স্বাগত জানানো হয়

বিমান কর্তৃপক্ষ জানায়, কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ ৭৪টি সিট সম্বলিত উড়োজাহাজ। পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে।

এছাড়াও এ উড়োজাহাজে বেশি লেগস্পেস (পা রাখার জায়গায়), এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।

বিমান জানায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ যুক্ত হলে বিমান তার অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করবে।

ধ্রুবতারাসহ বিমানের মোট ১৯টি উড়োজাহাজের মধ্যে ১৪টি নিজস্ব এবং পাঁচটি লিজ নেয়া। নিজস্ব ১৪টির মধ্যে বোয়িং ৭৭৭-৩০০ ইআর চারটি, বোয়িং ৭৮৭-৮ চারটি, বোয়িং ৭৮৭-৯ দুটি, বোয়িং ৭৩৭ দুটি এবং ড্যাশ-৮ দুটি।

এআর/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]