অটোরিকশা চালানোর দাবিতে চালকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ২৬ নভেম্বর ২০২০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চালানোর দাবি জানিয়ে বিক্ষোভ করেছেন চালকরা। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) রাজধানীর নগর ভবনের সামনে থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত এই কর্মসূচি পালিত হয়।

তারা তিন দফা দাবি জানান। দাবিগুলো হলো- রাজস্ব নিয়ে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১০ হাজার নম্বর ইস্যু, চাহিদা অনুযায়ী দক্ষিণ সিটি করপোরেশন শ্রমিক সদস্যদের নামে রাজস্ব নিয়ে চালক লাইসেন্স ইস্যু এবং নতুন রিকশা-ভ্যানের জন্য ১ হাজার ২০০ টাকার পরিবর্তে ৬০০ টাকা রাজস্ব নেয়া।

বাংলাদেশ রিকশা ভ্যান চালক শ্রমিক ফেডারেশন আয়োজিত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে ছিলেন জাতীয় জনমুক্তি পার্টির সভাপতি মমতাজ উদ্দিন মজুমদার।

মিছিল শেষে ফেডারেশনের সদস্যরা গণমাধ্যমকর্মীদের জানান, বেলা ১১টার দিকে তারা নগর ভবনের সামনে অটোরিকশা চালানোর দাবিতে মানববন্ধন করেন। পরে মেয়রের একান্ত সচিবের কাছে স্মারকলিপি দেন। সাত দিনের মধ্যে তাদের সঙ্গে আলোচনায় বসার কথা জানিয়েছেন মেয়রের সহকারী।

মমতাজ উদ্দিনের কাছে দাবির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগামী সাত দিনের মধ্যে আমাদের সঙ্গে আলোচনার বিষয়ে জানানো হয়েছে। যদি তা না করা হয় সাত দিনের মাথায় আমরা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করব। সেখান থেকে পরবর্তী কর্মসূচির ঘোষণা দেয়া হবে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, ‘ঢাকা দক্ষিণের অলিতে-গলিতে বিগত দিনে কিছু দালাল শ্রেণির লোক এবং পুলিশের সহযোগিতায় স্টিকার দিয়ে আমরা অটোরিকশা চালাতাম। শ্রমিকরা বিভিন্ন এনজিও থেকে লোন নিয়ে গাড়ি কিনে চালায়। কিন্তু অটোরিকশা বন্ধের সিদ্ধান্তের ফলে আমরা ঋণ পরিশোধ করতে পারছি না এবং দুর্দশায় জীবন কাটাচ্ছি। মানবিক কারণে সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করে এবং রাজস্ব নিয়ে ১০ হাজার গাড়ি চালানোর আবেদন করছি।’

এওয়াই/এসএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]