‘দেশের শ্রম আইনে ক্ষতিপূরণ পাননি তাজরীনের আগুনে আহতরা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ২৮ নভেম্বর ২০২০

তাজরীন ফ্যাশনসের কারখানার অগ্নিকাণ্ডে আহত ও পঙ্গু শ্রমিকরা দেশি বিদেশি বিভিন্ন সংস্থা থেকে পাওয়া কিছু অনুদান পেলেও দেশের প্রচলিত শ্রম আইন ও (আইএলও) কনভেনশন অনুযায়ী কোনো ক্ষতিপূরণ পাননি। ফলে আহত শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন বলে জানিয়েছেন অগ্নিকাণ্ডে আহত শ্রমিকরা।

শনিবার (২৮ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে তাজরীনের অগ্নিকাণ্ডে আহত শ্রমিক শারমিনের মৃত্যুর জন্য দায়ীদের বিচার ও তিন দফা দাবিতে বিক্ষোভ এবং শোক সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

তারা বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় আমরা স্থায়ীভাবে পঙ্গু হওয়ায় কাজে অক্ষম হয়ে পড়েছি। ফলে পরিবার ও সন্তানদের নিয়ে বছরের পর বছর মানবেতর জীবনযাপন করছি।

বক্তারা বলেন, আমরা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবিনামাসহ স্মারকলিপি দিয়েছি। কিন্তু সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ এখন পর্যন্ত আমরা দেখছি না।

আহত শ্রমিকরা শ্রম আইনের ক্ষতিপূরণের ধারা অবিলম্বে বদল সাপেক্ষে সব শ্রমিকের জন্য একজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণের ব্যবস্থা করা, আহত শ্রমিকদের সম্মানজনক বাস্তবসম্মত পুনর্বাসনের ব্যবস্থা করা এবং আহত শ্রমিকদের জন্য দীর্ঘমেয়াদি সুচিকিৎসা ব্যবস্থা করার দাবি জানান তারা।

এসএম/এফআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]