জুনে ১০ হাজার ব্যবসা প্রতিষ্ঠানে বসছে ইএফডি মেশিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৭ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

নতুন বছরের মাঝামাঝি ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে আরো ১০ হাজার ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) বসানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাহস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (নীরিক্ষা ও গোয়েন্দা) মিজ জাকিয়া সুলতানা।

বুধবার (০২ ডিসেম্বর) দুপুরে রাজধানীর কাওরান বাজারে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) ও সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) ব্যবহার ও উপকারিতা সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে ব্যবসায়ীদের অংশগ্রহণে সেমিনার ও আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসময় জাকিয়া সুলতানা বলেন, বসুন্ধারা সিটি, বায়তুল মোকারমের বিভিন্ন দোকানসহ এক হাজার দোকানে ইএফডি মেশিন বসানো আছে। আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে এই সংখ্যা বাড়বে। আরো ১০ হাজার ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসবে। আমরা এক লাখ ইফডি মেশিন দিতে ভেন্ডরের সঙ্গে চুক্তি করেছি। পর্যাক্রমে সব দোকানে এই মেশিন বসবে।

তিনি বলেন, এখনো অনেক প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো হয়নি। সেটা নিয়ে ব্যবসায়ীদের কমপ্লেইল আছে। পর্যায়ক্রমে সব দোকানে এই মেশিন বসানো হবে। তখন আর এই অভিযোগ থাকবে না। ডিভাইসের কিছু সমস্যা আমরা আইডেন্টিফাই করেছি। আপনারাও মেশিনের কিছু ত্রুটি ধরিয়ে দিয়েছেন, আমরা সেগুলো সলভ(সমাধান) করার চেষ্টা করছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে আমরাও অংশীদার।

ইফডি মেশিনে কিছু ত্রুটি বিচ্যুতির কথা জানিয়ে তিনি বলেন, আগের ইসিআর এখন ইফডি। তবে সেটা চালানোর দক্ষতা আমাদের কর্মীদের নেই। মেশিন অকেজো হয়ে গেলে অনেক ভোগান্তিতে পড়তে হয়। আশা করি দ্রুতই এসব সমস্যার সমাধান হবে।

ঢাকা দক্ষিণের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এই অনুষ্ঠানের আয়োজন করে। ঢাকা দক্ষিণের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কমিশনার এস এম হুমায়ুন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বসুন্ধারা সিটি শপিংমল দোকান মালিক সমিতির সভাপতি এম এ হান্নান আজাদ, সাধারণ সম্পাদক গোলাম মৌলাসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

এসএম/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]