আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী কনফারেন্সে দুদকের অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

দক্ষিণ-কোরিয়ার রাজধানী সিউলে চলমান ১৯তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী কনফারেন্সে অংশ নিয়েছে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২ ডিসেম্বর) দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল মঙ্গলবার (১ ডিসেম্বর) রাতে এই ভার্চুয়াল কনফারেন্সে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে দুদকের প্রতিরোধ অনুবিভাগের মহাপিরচালক এ কে এম সোহেলসহ কমিশনের ২৬ জন ঊর্ধ্বতন কর্মকর্তা ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করেন।

গত ৩০ নভেম্বর শুরু হওয়া এই কনফারেন্স আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। ‘সত্যতা, আস্থা ও স্বচ্ছতাই নিশ্চিত করবে- দুর্নীতিবিরোধী সংগ্রামকে’, এমন ধারণাকে থিম করা হয়েছে এ কনফারেন্সে।

বিশ্বের বিভিন্ন দেশের ৫০০ এর অধিক দুর্নীতিবিরোধী বিশেষজ্ঞরা ধারাবাহিকভাবে এসব আলোচনায় বক্তব্য রাখছেন। ১৪০টি দেশের তিন হাজারেরও বেশি সরকারি কর্মকর্তা, অ্যাকাডেমিশিয়ান, সুশীল সমাজ, গণমাধ্যম, দুর্নীতিবিরোধী সংস্থা, এনজিও’র প্রতিনিধিরা এই কনফারেন্সে অংশগ্রহণ করছেন।

এ প্রসঙ্গে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘দুর্নীতির ধরন ক্রমাগত পরিবর্তন হচ্ছে। তথ্য-প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমে বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করেছে। প্রযুক্তির এই বিপ্লবে অন্যান্য চ্যালেঞ্জের মধ্যে দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ পাচার, ট্যাক্স ফাঁকি নিয়ন্ত্রণ করা সত্যিই বৈশ্বিক চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্যই আমাদের কর্মদক্ষতা আন্তর্জাতিক মানের হতে হবে।’

এসএম/এমআরআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]