ভুল অস্ত্রোপচারে মৃত্যু : ঢামেক ফরেনসিক বিভাগে মানবাধিকার কমিশন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০৩ ডিসেম্বর ২০২০

ভুল অস্ত্রোপচারে দুটি কিডনি কেটে ফেলার ঘটনা তদন্তের জন্য ময়নাতদন্তের প্রতিবেদন সম্পর্কে তথ্য-উপাত্ত সংগ্রহ করতে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ফরেনসিক বিভাগ পরিদর্শন করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের কর্মকর্তারা।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে কমিশনের পরিচালক আল মাহমুদ ফয়জুল কবীরের নেতৃত্বে দুই সদস্যের একটি টিম ফরেনসিক বিভাগীয় প্রধান ডা. সোহেল মাহমুদের কক্ষে আসেন। এর আগে বুধবার (২ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে মানবাধিকার কমিশন।

উল্লেখ্য, কিডনি জটিলতায় ২০১৮ সালের সেপ্টেম্বরের শুরুতে বিএসএমএমইউ-তে রওশন আরা বেগমকে ভর্তি করা হয়। অস্ত্রোপচার করে তার বা পাশের কিডনি ফেলে দেয়ার কথা বলেন চিকিৎসকরা।

অস্ত্রোপচারের পর আরও অসুস্থ হয়ে পড়েন রওশন আরা। পরে পরীক্ষা করে দেখা যায়, তার দুটি কিডনিই নেই। মাস দুয়েক কষ্ট সহ্য করে তিনি মারা যান।

ওই নারীর ময়নাতদন্ত প্রতিবেদনে তার দুটি কিডনি ফেলে দেয়ার প্রমাণ পাওয়ার তথ্য উঠে আসে। সম্প্রতি এই ঘটনায় চার চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি মামলা হয়।

যাদের বিরুদ্ধে মামলা হয়েছে, সেই চিকিৎসকরা হলেন- হাসপাতালের ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল (৫৫), একই বিভাগের সহযোগী অধ্যাপক মো. ফারুক হোসেন (৪৮), চিকিৎসক মো. মোস্তফা কামাল (৪৬) ও আল মামুন (৩৩)।

এমইউ/এআরএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]