স্পেনের বিনিয়োগকারীদের আরও বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ এএম, ০৪ ডিসেম্বর ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের বিনিয়োগকারীদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) ও হাইটেক পার্কগুলোতে তৈরি পোশাক, পাট, চামড়া এবং ওষুধশিল্পে আরও বড় আকারের বিনিয়োগের জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে স্পেনের রাষ্ট্রদূত ফ্যান্সিসকো ডি এসিস বেনিতেজের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এই আহ্বান জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছি। আমরা সেখানে অনুকূল পরিবেশ ও সুযোগ সৃষ্টি করেছি। কাজেই স্পেন সেখানে বিনিয়োগ করতে পারে।’

‘তৈরি পোশাক ছাড়াও পাট, চামড়া ও ওষুধশিল্প সাম্প্রতিক সময়ে বাংলাদেশে শক্তিশালী পর্যায়ে উঠে এসেছে এবং স্পেন এসব খাতে বিনিয়োগের বিষয়ে চিন্তাভাবনা করতে পারে,’ বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কগুলোতে বিনিয়োগের মাধ্যমে স্পেনের বিনিয়োগকারীরা বাংলাদেশের দেয়া কর-অবকাশ সুবিধা ও আকর্ষণীয় বৈদেশিক বিনিয়োগ-বান্ধব প্যাকেজ গ্রহণ করতে পারবেন।

‘তারা (স্পেনের বিনিয়োগকারীরা) দেশের অভ্যন্তরীণ বিশাল বাজার ও আঞ্চলিক বাজারের সুবিধাও নিতে পারে,’ অভিমত দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের শতবর্ষ মেয়াদি ‘ডেল্টা পরিকল্পনা-২১০০,’ এর উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘স্পেন চাইলে বাংলাদেশের নৌপরিবহন খাতেও বিনিয়োগ করতে পারে।’ প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও স্পেনের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে।

কোভিড-১৯ মহামারি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশ থেকে ৫ দশমিক ৪ শতাংশে নেমে এসেছে। যদিও তার সরকার পরিস্থিতির উত্তোরণে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

শেখ হাসিনা বলেন, তার সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে কোভিড-১৯ মহামারির মধ্যেও অনেক দেশের চেয়ে বাংলাদেশের অর্থনীতি ভালো অবস্থায় রয়েছে।

বাংলাদেশ কোভিড-১৯ এর ভ্যাকসিনপ্রাপ্তির প্রতীক্ষায় রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার জনগণের মধ্যে ভ্যাকসিন বিতরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

স্পেনের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের পদক্ষেপের ভূয়শী প্রশংসা করেন। তিনি জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বে নেতৃস্থানীয় ভূমিকারও প্রশংসা করেন।

স্পেনের রাষ্ট্রদূত বলেন, স্পেন বাংলাদেশের সঙ্গে অবকাঠামো উন্নয়ন ও রেলখাতের সম্প্রসারণে নিবিড়ভাবে কাজ করতে আগ্রহী। তিনি বলেন, স্পেন বাংলাদেশের তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে চতুর্থ সবচেয়ে বড় গন্তব্যস্থল।

প্রধানমন্ত্রী নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান এবং দায়িত্ব পালনকালে তাকে সবরকম সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ১০ নভেম্বর স্পেন সরকার আয়োজিত ‘বহুপাক্ষিকতা জোরদারে পদক্ষেপ গ্রহণের আহ্বান’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে ভিডিওতে বক্তৃতা প্রদানের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]