ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০

ফ্রান্সের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার দাবি জানিয়েছে মুহম্মদিয়া জামিয়া শরীফ গবেষণা কেন্দ্র।

শনিবার (৫ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে ‘উম্মাহর দায়িত্ব ও কর্তব্য’ শীর্ষক সেমিনার ও সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানায়।

মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে সেমিনারে বক্তারা বলেন, ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করতে হবে। অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনকে (ওআইসি) ফ্রান্সের বিরুদ্ধে একযোগে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। ফ্রান্সসহ ১৬টি দেশে বাক-স্বাধীনতা হলোকাস্টের বিরুদ্ধে গেলে, তারা আইনত শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে। কিন্তু তাদের কথিত বাক-স্বাধীনতা যখন ধর্মীয় অনুভূতির বিরুদ্ধে যায়, তখন সেটাকে আইনত শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে না।

তারা আরও বলেন, আইন ও বিচারহীনতায় ক্ষুব্ধ মানুষ আইন নিজের হাতে তুলে নিলেই সুযোগ পায় বিদেশি সাম্রাজ্যবাদীরা। ‘সন্ত্রাসী তকমা’ দিয়ে রাষ্ট্রের ওপর অযাচিত হস্তক্ষেপের সুযোগ নিতে চায়। কিন্তু যখন রাষ্ট্র নিজেই সু-নির্দিষ্ট ও পর্যাপ্ত আইনের ভিত্তিতে অপরাধী তথা সাংবিধানিক রাষ্ট্রদ্বীন ইসলাম ও প্রাণপ্রিয় নবীর কটূক্তিকারীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করবে তখন সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলো কখনও এ সুযোগ নিতে পারবে না।

সেমিনার ও সংবাদ সম্মেলনে আলোচনা করেন, মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার নির্বাহী সম্পাদক মুহম্মদিয়া জামিয়া শরীফ গবেষণা কেন্দ্রের প্রধান গবেষক আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ, মুহতামিম ও গবেষক আল্লামা মুহম্মদ আলমগীর হুসাইন, গবেষক মুহম্মদ মশিউজ্জামান বেলাল প্রমুখ।

এসএম/এসজে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]