জর্ডানে পাঠাতে ১২ হাজার কর্মী নির্বাচন করা হবে জব ফেয়ারের মাধ্যমে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১৮ ডিসেম্বর ২০২০

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, সারাদেশে জব ফেয়ারের মাধ্যমে জর্ডানে পাঠানোর জন্য ১২ হাজার দক্ষ তৈরি পোশাক কারখানার কর্মী নির্বাচন করা হবে।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়েনমেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বুয়েসেল) মাধ্যমে নির্বাচিত শ্রমিকদের জর্ডানের একটি প্রাইভেট কোম্পানিতে পাঠানো হবে। নির্বাচিতরা জিরো মাইগ্রেশন খরচে সেখানে যাওয়ার সুযোগ পাবেন। যাদের পাঠানো হবে তাদের অধিকাংশ হবে নারী গার্মেন্টস কর্মী।

শুক্রবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২০ উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ জানান মন্ত্রী।

jagonews24

চলতি ডিসেম্বরের মধ্যে দুই হাজার ও ২০২১ সালের মধ্যে আরও ১০ হাজার গার্মেন্টস শ্রমিককে জর্ডানে পাঠানোর প্রক্রিয়া শুরু হচ্ছে বলে তিনি জানান।

জানা গেছে, কিছুদিনের মধ্যে জর্ডানের সেই নিয়োগকর্তা এবং তার দল বাংলাদেশ সফরে আসবেন। জর্ডানে বাংলাদেশ দূতাবাসের তথ্য বলছে, সেখানে প্রায় ৭০ হাজার বাংলাদেশি শ্রমিক রয়েছেন। যাদের মধ্যে ৪৫ হাজারই পোশাক কারখানায় কাজ করেন।

মালয়েশিয়ায় লোক পাঠানোর অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, মহামারি করোনা পরিস্থিতি ও সে দেশের রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বার বার কর্মী প্রেরণ বিলম্বিত হচ্ছে।

jagonews24

তিনি আরও বলেন, সিন্ডিকেট বলতেই আমরা নেতিবাচক অর্থ বুঝি। কিন্তু সিন্ডিকেট ইতিবাচক অর্থেও ব্যবহৃত হতে পারে। কম খরচে কর্মী নিয়োগের জন্য তিনি সিন্ডিকেটের সঙ্গে বসতেও রাজি আছেন।

তবে কর্মীদের অমঙ্গল হয় এমন কোনো সিন্ডিকেটের সঙ্গে তিনি মন্ত্রী থাকাকালে কখনো আপস করবেন না বলেও জানান।

এমইউ/এমআরআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]