দুই কিলোমিটারের মধ্যে স্কুল নির্মাণের প্রস্তাব বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১৭ জানুয়ারি ২০২১

দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় স্থাপনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রস্তাব বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। রোববার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বাংলাদেশ নব-জাতীয়করণকৃত ও বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি’র ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়।

এসময় সমিতির নেতৃবৃন্দ সারাদেশে সরকারি নীতিমালার আওতায় থেকেও বাদ পড়া ৭ হাজার ২২৩টি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নিকট আবেদন জানান।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, সরকারের পক্ষ থেকে দেশের বিভিন্ন এলাকায় দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা বলতে চাই— জাতীয়করণের আওতায় বাদ পড়া দেশের ৭ হাজার ২২৩টি প্রাথমিক বিদ্যালয় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা দিনের পর দিন এসব স্কুলে পড়িয়ে যাচ্ছি। অথচ জাতীয়করণের আওতায় না আসার কারণে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে।

তারা আরও বলেন, সরকারের প্রতি আমাদের আকুল আবেদন— নতুন করে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের প্রস্তাব বাতিল করে বাদ পড়া স্কুলগুলোকে জাতীয়করণ করুন। এতে দেশের গ্রামগুলোতে দুই কিলোমিটারের মধ্যে বিদ্যালয় না থাকার সংখ্যা অনেক কমে যাবে বলে আশা করছি।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কামাল উদ্দিন এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক শেখ মতিয়ার। এসময় অন্যদের মধ্যে সহ-সভাপতি লিটন খান, যুগ্ম-সম্পাদক রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান সুজা, ময়মনসিংহ বিভাগের সভাপতি আবু সাঈদ প্রমূখ বক্তব্য দেন। এছাড়া ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলার শতাধিক শিক্ষক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গত ৬ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়।

এওয়াইএইচ/এএএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]