নির্মাণ শ্রমিকদের পেনশন স্কিম চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ১৮ জানুয়ারি ২০২১

কর্মস্থলে নিরাপত্তা পেনশন স্কিম, রেশনিং ব্যবস্থা চালু ও কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছে নির্মাণ শ্রমিকরা।

সোমবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের ব্যানারে আয়োজিত সমাবেশ থেকে তারা এসব দাবি জানান। এদিনটিকে তারা নির্মাণ শ্রমিকের দাবি দিবস হিসেবেও পালন করেন বলে জানিয়েছেন।

সমাবেশে অংশ নেয়া বক্তারা বলেন, বর্তমান বাংলাদেশের অন্যতম প্রধান বৃহৎ শিল্প হলাে নির্মাণ শিল্প। দেশব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা ও প্রবাসী শ্রমিকসহ ৮০ লাখের বেশি শ্রমিক এই সেক্টরে কাজ করে। এই সেক্টরে কাজ করতে গিয়ে অনেকে আহত বা নিহত হন। অনেকেই দুর্ঘটনায় সারাজীবনের জন্য পঙ্গুত্বও বরণ করেন।

তারা আরও বলেন, যে শ্রমিকরা দেশ গড়ার কারিগর তাদের সামাজিক নিরাপত্তার জন্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই সময়ে রাজপথে আন্দোলন করতে হয়। অন্যদিকে শ্রমিক কর্মচারীদের ওপর শোষণ বঞ্চনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একটি শ্রেণি টাকার পাহাড় গড়ে তুলছেন। শ্রমিকদের মজুরি বৈষম্যের কারণে কষ্টকর জীবনযাপন করতে হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম-আহ্বায়ক শহিদুল্লাহ চৌধুরী। সংগঠনটির সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ ও সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাকসহ প্রমুখ।

এ সময় সংগঠনটির পক্ষ থেকে নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা পেনশন স্কিম, রেশনিং ব্যবস্থা চালু, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে কমপক্ষে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ, শ্রম আইন সংশোধন করে ক্ষতিপূরণ অন্তর্ভুক্তকরণ, আসন্ন অর্থ বছর ২০২১-২২ বাজেটে অর্থ বরাদ্দ করে নির্মাণ শ্রমিকদের ১২ দফা দাবি উত্থাপন করা হয়।

এওয়াইএইচ/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]