রাষ্ট্রপতির ভাষণকে ধন্যবাদ জানাতে সংসদে প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ১৯ জানুয়ারি ২০২১

বছরের প্রথম অধিবেশনে শুরুর দিন জাতীয় সংসদে রাষ্ট্রপতির দেয়া ভাষণে ধন্যবাদ জানাতে প্রস্তাব তোলা হয়েছে। সংসদের চিফ হুইপ নূর-ই-আলম মঙ্গলবার (১৯ জানুয়ারি) সংসদের বৈঠকে প্রস্তাবটি তোলেন। এরপর সাবেক চিফ হুইপ আবদুস শহীদ তাতে সমর্থন জানান।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী তার ধন্যবাদ প্রস্তাবে বলেন, ‘বাংলাদেশ জাতীয় সংসদের এই অধিবেশনের সমবেত সদস্যরা মহামান্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ কর্তৃক ২০২১ সালের ১৮ জানুয়ারি দেয়া ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপন করছি।’ এর আগে সকাল সাড়ে ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংবিধানের বিধান অনুযায়ী রাষ্ট্রপতি নতুন বছরের প্রথম অধিবেশনের প্রথম দিনে সংসদে ভাষণ দেন। পরে সংসদ থেকে সেই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব তোলা হয় এবং সংসদে ওই প্রস্তাবের ওপর দীর্ঘ আলোচনা শেষে ধন্যবাদ প্রস্তাবটি গ্রহণ করা হয়।

সোমবার রাষ্ট্রপতি তার বক্তব্যে সরকারি ও বিরোধী দল নির্বিশেষে সবাইকে জাতীয় সংসদে যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানান। তিনি বলেন, জাতীয় সংসদ দেশের জনগণের আশা-আকাঙ্ক্ষার কেন্দ্রবিন্দু। গণতন্ত্রায়ণ, সুশাসন ও নিরবচ্ছিন্ন আর্থসামাজিক উন্নয়নে সব রাজনৈতিক দল, শ্রেণি-পেশা নির্বিশেষে ঐকমত্য গড়ে তোলার সম্মিলিত উদ্যোগ গ্রহণ করার জন্য আমি ঔদাত্ত আহ্বান জানাই। স্বচ্ছতা, জবাবদিহিতা, পরমতসহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহতকরণ এবং জাতির অগ্রযাত্রায় সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করতে হবে।

এইচএস/এমআরআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]