জঙ্গিবাদ দমনেও কাজ করছে বাংলাদেশ কাস্টমস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৫ জানুয়ারি ২০২১
জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম

পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে বাংলাদেশ কাস্টমসের কার্যক্রম শুধু রাজস্ব আদায়ের মধ্যে সীমাবদ্ধ নয়। বাণিজ্য সুবিধা সম্প্রসারণসহ আন্তর্জাতিক জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দেশের নিরাপত্তায় কাজ করছে সংস্থাটি।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। প্রতিবছর ২৬ জানুয়ারি বিশ্বজুড়ে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হয়।

সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কোভিড-১৯ মহামারির কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করে আমদানি-রফতানি নির্বিঘ্ন রাখা; সরবরাহ চেনকে শক্তিশালী করার মাধ্যমে জনগণ ও বিশ্ব বাণিজ্য ব্যবস্থাকে সচল রাখা; সদস্যভুক্ত দেশগুলোর মধ্যকার সহযোগিতার মনোভাব জোরদার করা এবং কাস্টমস নীতিগত ও পদ্ধতিগতভাবে সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তির আত্মীকরণের মাধ্যমে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করা এ বছরের আন্তর্জাতিক কাস্টমস দিবসের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

তিনি আরও বলেন, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে কাস্টমস থেকে প্রায় সাড়ে ৩৩ হাজার কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে যা গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৭৭ শতাংশ বেশি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্বের সব দেশের কাস্টমস প্রশাসন তথা ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের (ডব্লিউসিও) ১৮৩টি দেশের কাস্টমস বিভাগের সঙ্গে সম্মিলিতভাবে বাংলাদেশ কাস্টমসও ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করছে। ডাব্লিউসিও এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘Customs Bolstering Recovery, Renewal and Resilience for a sustainable supply chain.’
সভায় আরও জানানো হয়, বৈশ্বিক মহামারির কারণে এবারে আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে জুম প্লাটফর্মে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

এসএম/এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]