চসিক নির্বাচন : পরিস্থিতি নিয়ন্ত্রণে হচ্ছে আইনশৃঙ্খলা মনিটরিং সেল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২৫ জানুয়ারি ২০২১

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন আগামী বুধবার। এ নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং নির্বাচন কমিশনকে (ইসি) সে বিষয়ে সার্বক্ষণিক হালনাগাদ রাখতে একটি আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করা হচ্ছে।

সোমবার (২৫ জানুয়ারি) মনিটরিং সেল গঠন করার জন্য একটি নির্দেশনাও জারি করেছে ইসি।

সেলে ইসির আইডিয়া প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরের নেতৃত্বে থাকবে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব পদমর্যাদার, পুলিশ হেডকোয়াটার্সের পুলিশ সুপার বা অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার, বিজিবি ও র্যাবের অতিরিক্ত পরিচালক ও মেজর পদমর্যাদার, আনসার ও ভিডিপির মেজর ও উপ-পরিচালক পদমর্যাদার এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার বা সহকারী পুলিশ সুপার পদমর্যাদার একজন করে কর্মকর্তা। ভোটগ্রহণের দিন ইসি সচিবালয় থেকে এই সেলের কার্যক্রম পরিচালিত হবে।

ইসি সূত্র বলছে, এর কাজ হবে নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগত করা, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধির মাধ্যমে নির্বাচন উপলক্ষে মোতায়েন করা আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্ক জানানো, সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিত করা, ভোটকেন্দ্র বা নির্বাচনি এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় করা এবং ইভিএমসহ বিভিন্ন নির্বাচনি মালামাল পরিবহন, বিতরণ ও ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও প্রিসাইডিং কর্মকর্তাদের সহায়তা প্রদান করা।

পিডি/এমএসএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]