দুদকের নাম ভাঙিয়ে প্রতারণা, সতর্ক থাকার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২১

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নাম ভাঙিয়ে প্রতারণায় নেমেছে সংঘবদ্ধ প্রতারক চক্র। এসব চক্র বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছ থেকে প্রতারণার মাধ্যমে অর্থ দাবি বা আদায় করছে এমন অসংখ্য অভিযোগ পাচ্ছে কমিশন।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিষয়টি সাংবাদিকদের জানান কমিশনের গণমাধ্যম শাখার পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য।

বিভিন্ন ভুক্তভোগীর কাছ থেকে এ সংক্রান্ত একাধিক অভিযোগ পেয়েছে দুদক।

কমিশনের কর্মকর্তা-কর্মচারী পরিচয় দিয়ে সংঘবদ্ধ প্রতারক চক্রটি সরকারি-বেসরকারি চাকরিজীবী, অবসরপ্রাপ্ত ব্যক্তি, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশায় নিয়োজিত ব্যক্তিদের টার্গেট করছে। ফোন করে কমিশনে কল্পিত অভিযোগ কিংবা কমিশনের বিবেচনাধীন কোনো অভিযোগ থেকে অব্যাহতি দেয়ার কথা বলে অনৈতিক আর্থিক সুবিধা দাবি করছে চক্রটির সদস্যরা।

এ বিষয়ে প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, দুদক একটি সংবিধিবদ্ধ সংস্থা। এই সংস্থায় কোনো ব্যক্তির একক অভিপ্রায় অনুসারে অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার অথবা অভিযুক্ত হওয়ার কোনো আইনি সুযোগ নেই। কমিশন অনুসন্ধান বা তদন্ত সংক্রান্ত সব ধরনের যোগাযোগ টেলিফোন বা মোবাইল ফোনে নিষিদ্ধ করেছে। কমিশনের এ সংক্রান্ত সব যোগাযোগ কেবল লিখিত পত্রের মাধ্যমেই করা হয়।

তিনি আরও বলেন, টেলিফোন বা মোবাইল ফোনে অভিযুক্ত বা অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের কোনো প্রশাসনিক এবং আইনি সুযোগ নেই। এসব প্রতারকদের বেশকিছু সদস্যকে ইতোপূর্বে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অনেকের বিরুদ্ধে মামলা বিচারাধীন রয়েছে।

দুদকের এই কর্মকর্তা আরও বলেন, আগেও এ বিষয়ে কমপক্ষে দশবার প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণকে সচেতন করা হয়েছে। এ প্রেক্ষাপটে কমিশন এরূপ প্রতারকদের অবৈধ কর্মকাণ্ড সম্পর্কে সবাইকে সতর্ক থাকতে হবে।

এ জাতীয় প্রতারকদের আইনের আওতায় আনতে জনসাধারণকে নিকটস্থ থানা, র‌্যাব কার্যালয় অথবা দুদকের পরিচালক (গোয়েন্দা) মীর মো. জয়নুল আবেদীন শিবলী (মোবাইল নম্বর : ০১৭১১-৬৪৪৬৭৫) এবং দুদক পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্যের (মোবাইল নম্বর : ০১৭১৬-৪৬৩২৭৬) সঙ্গে যোগাযোগের জন্য অনুরোধ জানিয়েছে কমিশন।

এসএম/এসএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]