অস্ট্রেলিয়ায় সরাসরি কার্গো পরিবহনে বাধা কাটল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:২০ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় সরাসরি কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার হাইকমিশনের দুই কূটনীতিকসহ বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের সঙ্গে বেবিচক সদর দফতরে সাক্ষাৎ করে এ তথ্য জানান।

সাক্ষাৎকালে হাইকমিশনার বেবিচক চেয়ারম্যানকে জানান, অস্ট্রেলিয়া সরকার কর্তৃক বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় সরাসরি এয়ার কার্গো পরিবহনের ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রত্যাহার করতে বিদ্যমান নীতি সংশোধনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার বেবিচক চেয়ারম্যানের একান্ত সচিব ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, ২০১৬ সালে অস্ট্রেলিয়া সরকার মিশর, সোমালিয়া, সিরিয়া, তুরস্ক, ইয়েমেন ও বাংলাদেশ থেকে সরাসরি এয়ার কার্গো পরিবহনের উপর আংশিক নিষেধাজ্ঞা আরোপ করে। এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য পর্যটন মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে বেবিচক ২০১৮ সাল থেকে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কার্যকরী যোগাযোগ রক্ষা করে আসছিল।

এর প্রেক্ষিতে ২০১৯ সালের মার্চে অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রফতানি কার্গোর নিরাপত্তা কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে। অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন ও বেবিচক কর্তৃপক্ষের নিবিড় যোগাযোগ এবং সন্তোষজনক পরিদর্শনের ভিত্তিতে অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশ থেকে সরাসরি কার্গো পরিবহন সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহারের এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এমইউ/ইএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]