জিডিপির ৩ শতাংশ শিক্ষায়, ২ শতাংশ স্বাস্থ্য খাতে খরচ হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা খাতের ব্যয় বৃদ্ধি করা হয়েছে। ব্যয় বৃদ্ধি করে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩ শতাংশ শিক্ষা খাতে, ২ শতাংশ স্বাস্থ্য খাতে এবং আড়াই শতাংশ সামাজিক সুরক্ষা খাতে খরচের অনুমোদন দেয়া হয়েছে।

২০২০ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন মেয়াদের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় এ অনুমোদন দেয়া হয়েছে। এখন থেকে এ অনুযায়ী আগামীতে প্রকল্প গ্রহণ করা হবে।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই ২০২০-জুন ২০২৫) দলিল অবহিতকরণ’ সভায় লিখিত বক্তব্যে এ তথ্য জানান পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম। তার নেতৃত্বেই এই পরিকল্পনাটি প্রণয়ন করা হয়।

করোনা মহামারির কারণে যাতে এসডিজিসহ সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়া বাধাগ্রস্ত না হয়, তাই এ সংক্রান্ত যাবতীয় কৌশল ও সহায়ক কর্মসূচি এ পরিকল্পনা দলিলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা দলিলে দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণ কৌশল আলোচনার ক্ষেত্রে প্রথমবারের মতো এসডিজির অন্তর্ভুক্ত ‘বহুমাত্রিক দারিদ্র্য’ সূচকের বিষয়টি উল্লেখ করা হয়েছে। এ সূচক ব্যবহার করা হলে বাংলাদেশ দ্রুত অঞ্চলভিত্তিক বৈষম্য সমাধানে অগ্রগতি লাভ করবে বলেও উল্লেখ করেছেন ড. সামসুল আলম।

সভায় ড. শামসুল আলম বলেন, ‘এটাকে এখন আর সংশোধনের সুযোগ নেই। এটি কিন্তু এখন স্বীকৃত দলিল। এটি বাস্তবায়নে এখন এগিয়ে যেতে হবে। এ বিষয়ে আপনাদের সহযোগিতা কামনা করি।’

পিডি/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]