নির্দিষ্ট বাজেট ও নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষের তাগিদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৬ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১
ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রকল্পগুলোর কাজ বাস্তবায়নে ধীরগতিতে অসন্তোষ প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে নির্দিষ্ট সময়ে কাজ শেষ না করা এবং দফায় দফায় মেয়াদ ও অর্থ বরাদ্দ বাড়ানোর বিষয়ে প্রশ্ন তোলা হয়েছে। কমিটির পক্ষ থেকে নির্দিষ্ট বাজেট ও নির্ধারিত সময়েই প্রকল্পের কাজ শেষ করার তাগিদ দেয়া হয়েছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে তাগিদ দেয় কমিটি।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন মাস পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে শেষ হওয়া প্রকল্পগুলোর ওপর এবং ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে শেষ হওয়া প্রকল্পগুলোর ওপর বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। আলোচনা শেষে প্রকল্পের সময় ও ব্যয় না বাড়িয়ে নির্দিষ্ট বাজেট ও নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা এবং একই কর্মকর্তাকে একাধিক প্রকল্পের পরিচালক হিসেবে নিয়োগ না দেয়ারও সুপারিশ করা হয়।

বৈঠকে সড়ক দুর্ঘটনা রোধে গ্রামীণ রাস্তা প্রশস্তকরণ, বাঁকা রাস্তা সোজাকরণ এবং পাশাপাশি সেতু ও কালভার্টের প্রশস্ততা বৃদ্ধির সুপারিশ করা হয়। এছাড়া আন্তঃমন্ত্রণালয় কমিটির মাধ্যমে সড়ক, গ্যাস, বিদ্যুৎ ও অন্যান্য ইউটিলিটি নির্মাণ কার্যক্রম যৌথভাবে পরিচালনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, রওশন আরা মান্নান ও আদিবা আনজুম মিতা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]