মুজিববর্ষে বিআরটিএর বিশেষ সেবা সপ্তাহ শুরু ২৮ ফেব্রুয়ারি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১১ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সারাদেশে একযোগে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালন করা হবে। দেশের সকল সার্কেলে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত এ সেবা সপ্তাহ চলবে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) বিআরটিএ’র সদর দফতরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি থাকবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। তারা দু’জনই ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হবেন।

এছাড়া দেশের সকল বিভাগীয় কমিশনার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপিরা ভার্চুয়ারি যুক্ত হবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন অংশীজন সীমিত পরিসরে সরাসরি উপস্থিত থাকবেন। বিআরটিএ'র সকল বিভাগীয় কার্যালয় এবং মেট্রো ও জেলা সার্কেল অফিস ভার্চুয়ালি যুক্ত থাকবেন।

বিআরটিএ এর বিশেষ সেবা সপ্তাহে সেবাগ্রহীতারা বিভিন্ন সার্কেল অফিস থেকে সরাসরি বেশ কিছু সেবা যেমন- বিআরটিএ সার্ভিস পোর্টাল (বিএসপি) www.bsp.brta.gov.bd বা বিআরটিএ সেবা মোবাইল অ্যাপসে ইউজার নিবন্ধনে সহায়তা প্রদান, অনলাইনে লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রদান, মোটরসাইকেল রেজিস্ট্রেশন আবেদন গ্রহণ ইত্যাদি।

এছাড়া ঢাকা মেট্রো সার্কেল- মিরপুর, ইকুরিয়া , দিয়াবাড়ি ও ঢাকা জেলা অফিস থেকে মোটরযানের ফিটনেস এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ সংক্রান্ত সেবা প্রদান করা হবে।

বিআরটিএ সার্ভিস পোর্টাল ব্যবহার করে অনলাইনে মোটরযানের ফিটনেসের জন্য সাক্ষাৎ গ্রহণ, শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন, রেজিস্ট্রেশনের আবেদন দাখিল, রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ও মোটরযান তালিকাভুক্তি সনদের আবেদন দাখিল এবং ঘরে বসেই তা প্রিন্ট; ফি ক্যালকুলেটরের মাধ্যমে বিভিন্ন অগ্রিম আয়কর, ট্যাক্স টোকেন ও ফিটনেস ফি'র পরিমাণ জানা এবং ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি জমা প্রদান করা যাবে।

এছাড়া বিআরটিএর যে কোনো সার্কেল অফিস হতে মোটরযানের ফিটনেস নবায়ন, বিআরটিএর অফিসে না এসেই নির্ধারিত ১৮টি ব্যাংকের ৪০০টির অধিক শাখার মাধ্যমে ট্যাক্স-টোকেন নবায়ন এবং অগ্রিম আয়কর (এআইটি) জমা প্রদানের সহজ সুযোগ রয়েছে। বিআরটিএ সেবা নামক অ্যান্ড্রোয়েড অ্যাপসের মাধ্যমে স্মার্ট ফোন থেকেও এই সেবা গ্রহণ করা যায়। বিআরটিএ সার্ভিস পোর্টাল সম্পর্কিত যে কোনো সমস্যায় অফিস চলাকালে যোগাযোগ করে সহায়তা নেয়া হবে। যোগাযোগের নম্বর: ১৬১০৭ বা ০৯৬১০৯৯০৯৯৮।

এমইউ/এএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]