কার্বোনেটেড বেভারেজকে এনার্জি ড্রিংকস বলে প্রচার করা যাবে না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ০১ মার্চ ২০২১

কার্বোনেটেড বেভারেজ নিয়ে বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচারণা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট উৎপাদনকারীসহ সব ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সম্প্রতি বিএসটিআই এ সংক্রান্ত একটি পত্র জারি করে।

পত্রে বলা হয়, কার্বোনেটেড বেভারেজ পণ্যটি বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত হলেও এনার্জি ড্রিংকস নামীয় শক্তিবর্ধক পণ্য বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত নয়। এনার্জি ড্রিংকস নামীয় শক্তিবর্ধক পণ্যের ওপর কোনো বাংলাদেশ মান (বিডিএস) প্রণীত হয়নি এবং বিএসটিআই হতে কোনো প্রতিষ্ঠানকে উক্ত পণ্যের অনুকূলে সিএম লাইসেন্স দেয়া হয়নি।

ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় এনার্জি ড্রিংকস বা তাৎক্ষণিক শক্তিবর্ধক পানীয় সম্পর্কে প্রায়শ বিভিন্ন ধরনের আকর্ষণীয় ও মনোলোভা বিজ্ঞাপন প্রচারিত হতে দেখা যায়। বিজ্ঞাপনের ভাষ্য অনুযায়ী এসব পণ্য পান করলে সুপার পাওয়ারের অধিকারী হওয়া যায়, যা রীতিমত প্রতারণামূলক। এরূপ বিজ্ঞাপনে উঠতি বয়সের তরুণরা বেশি আকৃষ্ট হয়ে এ জাতীয় পানীয় পান করে নানাবিধ সমস্যায় পড়তে পারে।

পত্রে আরও বলা হয়, কোনো কোনো স্বনামধন্য প্রতিষ্ঠান কার্বোনেটেড বেভারেজ পণ্যের অনুকূলে বিএসটিআই হতে সিএম লাইসেন্স গ্রহণ করে বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় এমনভাবে বিজ্ঞাপন প্রচার করছে যাতে ভোক্তাসাধারণ কার্বোনেটেড বেভারেজকে এনার্জি ড্রিংকস হিসেবে পান করতে উদ্বুদ্ধ হচ্ছে । এ ধরনের কার্যক্রম এক ধরনের প্রতারণার শামিল।

এনএইচ/এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]