সব স্তরের পাঠ্যপুস্তকে ৭ মার্চের ভাষণ সংযুক্ত করার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ০৭ মার্চ ২০২১

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আজ সারাবিশ্ব গ্রহণ করেছে। এখন আমাদের পাঠ্যপুস্তকে এই ভাষণ অন্তর্ভুক্ত করা অত্যন্ত জরুরি। বিশেষ করে প্রাইমারি স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সকল পাঠ্যপুস্তকে ভাষণটি থাকলে তরুণ প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে।

‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্লেষণ ও দিকনির্দেশনা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। রোববার (৭ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বঙ্গবন্ধু পরিষদের ব্যানারে এ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আজকে বাংলাদেশের মানুষের মধ্যে দেশপ্রেমের চেয়ে আত্মপ্রেম বেশি। আজকের তরুণ প্রজন্ম শুধুই টাকার পেছনে ছুটছে। এই টাকা-পয়সার পেছনে ছুটতে গিয়ে তাদের মাঝে ভালো-মন্দ কোনো পথেরই চিন্তা থাকছে না। এ টাকার জন্য আজ মানুষ খুন থেকে সবকিছুই হচ্ছে, যা একটি জাতির সামগ্রিক পচনের লক্ষণ।

এ সময় বক্তারা আরও বলেন, দেশে যে দুর্নীতি হচ্ছে তার বিরুদ্ধে বঙ্গবন্ধুর ভাষণের সেই ঘরে ঘরে দুর্গ গড়ে তুলতে হবে। ঘরের প্রত্যেক মানুষকে এসবের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। শুধু তাই নয়, মা-বাবাকে সন্তানদের সৎ পথে পরিচালনার জন্য প্রতিজ্ঞা করতে হবে। এই উপলব্ধি প্রত্যেকটি পরিবার ও মানুষের মাঝে আসা দরকার।

এ সময় বীরবিক্রম মাহবুব উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক, ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শাহজাহান মণ্ডল, আইনজীবী দিদার আলীসহ প্রমুখ বক্তব্য দেন।

এওয়াইএইচ/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]