শেষ হলো নারী নির্মাতাদের চলচ্চিত্র উৎসব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ০৮ মার্চ ২০২১

মুজিব শতবর্ষ ও ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের আয়োজনে ও জয়িতা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় তিন দিনব্যাপী জয়িতা চলচ্চিত্র উৎসব ২০২১-এর পর্দা নামল।

সোমবার (৮ মার্চ) বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

অনুষ্ঠান পরিকল্পনা প্রতিষ্ঠান এস এস কমিউনিকেশনের উপদেষ্টা ও বঙ্গবন্ধু ডিজিটাল জাদুঘরের প্রতিষ্ঠাতা শওকত হাসান মিয়ার সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন- বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের সভাপতি দিলদার হোসেন, ফোবানার জাকারিয়া চৌধুরী, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী ও নির্মাতা সুজাতা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও মুখপাত্র অরুণ সরকার রানা, ও এস এস কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল্লাহ সুমন।

পরে এ উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, চলচ্চিত্র সমাজ ও জীবনের কথা বলে। দেশীয় চলচ্চিত্রের হারানো গৌরব ফিরিয়ে আনার পাশাপাশি নতুন প্রজন্মকে সুস্থ বিনোদন দিতে সারাদেশে চলচ্চিত্র উৎসব আয়োজন জরুরি। নারী নির্মাতারাও যাতে আরও চলচ্চিত্রমুখী হয় সেজন্য সরকারের পাশাপাশি শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

উৎসবের সমাপনী দিনে নারী চলচ্চিত্র নির্মাতা ও অভিনেত্রী সুজাতা, চলচ্চিত্র পরিচালক নারগিস আক্তার, অভিনেত্রী শাহনূর ও মানবসেবায় জিনাত হাসানকে বিশেষ সম্মাননা দেয়া হয়।

তিন দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হয় কোহিনুর আক্তার সুচন্দার হাজার বছর ধরে, নারগিস আক্তারের মেঘলা আকাশ, সামিয়া জামানের রানী কুঠির বাকি ইতিহাস, মৌসুমীর কখনো মেঘ কখনো বৃষ্টি, শাহনেওয়াজ কাকলীর উত্তরের সুর ও নানজিবা খানের দ্য ওয়ান্টেড টুইন।

জয়িতা চলচ্চিত্র উৎসব ২০২১-এ মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই, জয়যাত্রা টেলিভিশন ও টেলিপ্রেস। উৎসবের সহ-পৃষ্ঠপোষকতায় থাকছে ডায়মন্ড ওয়ার্ল্ড ও এয়ারলাইন্স পার্টনার ইউএস-বাংলা এয়ারলাইন্স।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের সভাপতি দিলদার হোসেন জানান, নারী চলচ্চিত্র নির্মাতাদের নির্মিত ছবি নিয়ে জয়িতা চলচ্চিত্র উৎসবটি প্রয়াত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনকে উৎসর্গ করা হয়েছে।

আইএইচআর/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]