কর্মীদের সুরক্ষায় হটলাইন সেবা চালু করল ব্র্যাক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ০৯ মার্চ ২০২১

ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) পক্ষ থেকে সংশ্লিষ্ট জায়গায় কর্মরত কর্মী ও এর আওতাধীন সুবিধাভোগীদের সুরক্ষায় হটলাইন সেবা চালু করা হয়েছে। এর মাধ্যমে ভুক্তভোগী কর্মীরা ইচ্ছা করলে তাৎক্ষণিক হটলাইন-০১৮১০০০২৮২৮ নম্বরে ফোন দিয়ে অভিযোগ জানাতে পারবেন। এক্ষেত্রে অভিযোগকারী বা ভুক্তভোগীর পরিচয় গোপন রাখা হবে।

এইচসিএমপি’র আওতায় যেসব স্থানীয় ও রোহিঙ্গা নারী সুবিধাভোগী আছেন তাদের কেউ যৌন নিপীড়ন বা হয়রানির শিকার হলে- তারাও এই নম্বরে অভিযোগ জানাতে পারবেন।

সোমবার (৮ মার্চ) সন্ধ্যায় আন্তর্জাতিক নারী দিবস পালন করার সময় কক্সবাজারের ব্র্যাক লার্নিং সেন্টারে (বিএলসি) আনুষ্ঠানিকভাবে এই সেবা চালু করা হয়।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক, এইচসিএমপি’র ভারপ্রাপ্ত কর্মসূচি প্রধান রবার্ট শিলা মুথিনি, একই কর্মসূচির সাইট ম্যানেজমেন্ট, শেল্টার, কনস্ট্রাকশন, জেনারেল ফুড অ্যাসিসট্যান্স (জিএফএ), ডিজাস্টার রিস্ক রিডাকশন (ডিআরআর) প্রধান শাহ আলম, হোস্ট কমিউনিটির প্রধান মো. আব্দুল মতিন সরদার, জেন্ডার বেইজড ভায়োলেইন্সের (জিবিভি) টেকনিক্যাল হেড হাসনে আরা বেগম, এইচসিএমপি’র মানবসম্পদ বিভাগের জেনারেল ম্যানেজার মোহাম্মদ মাহমুদুল হাসানসহ কর্মসূচির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচসিএমপি’র এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক বলেন, ‘সুরক্ষা’ শুধু নারীদের ইস্যু নয়, এটা পুরুষেরও বিষয়। তাই নারী-পুরুষ নির্বিশেষে যেকেউ যৌন সহিংসতার শিকার হলে তারা এই হটলাইনে ফোন করে অভিযোগ জানাতে পারবেন।

এদিকে ওই দিন ব্র্যাকের এইচসিএমপিতে কর্মরত কর্মীদের মধ্যে আরও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুরক্ষা-বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে নারী দিবস পালন উপলক্ষে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে ছিল- কবিতা, নাটক, মূকাভিনয়, রম্য-বিতর্ক, কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক ও জাগরণীমূলক সংগীত পরিবেশনা।

প্রসঙ্গত, ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) আওতায় এ পর্যন্ত ৩৯ হাজার ৫৯৯ নারীকে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিকারে কাউন্সিলিং, চিকিৎসা, আইনি ও আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

এমইউ/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]