বাংলাদেশে ফিনল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১০ মার্চ ২০২১

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশের বিশেষ অথনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কে বিনিয়োগ সুবিধা গ্রহণে ফিনল্যান্ডের প্রতি আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তোর সাথে এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ আহ্বান জানান।

দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক এগ্রিমেন্ট অন ডাবল ট্যাক্সেশন বিষয়ে কাজ শুরু করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

মোমেন বলেন, ‘বাংলাদেশ ও ফিনল্যান্ড উচ্চপর্যায়ের রাজনৈতিক সফর, বিনিয়োগ সংলাপ ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে ২০২২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০তম বার্ষিকী জাঁকজমকপূর্ণভাবে পালন করবে।’

ফিনল্যান্ডের মন্ত্রী মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের মানবিক আচরণের প্রশংসা করেন। এমন পরিস্থিতিতে মিয়ানমারের সঙ্গে মধ্যস্থতা প্রচেষ্টায় ফিনল্যান্ডের অংশগ্রহণ বজায় রাখার তিনি আশ্বাস দেন।

নিরাপত্তা নিশ্চিত করে এবং মর্যাদা সহকারে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করার ব্যাপারে কাজ করতে মোমেন ফিনল্যান্ড ও ইউরোপীয় অন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

ঘণ্টাব্যাপী আলোচনাকালে দুই মন্ত্রী ২০১৯ সালের জুনে হেলসিংকিতে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের কথা স্মরণ করেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনায় দুই দেশের মধ্যে নিয়মিত উচ্চপর্যায়ের সফর ও কূটনৈতিক পরামর্শ বিনিময়ের ব্যাপারে গুরুত্ব দেন।

২০২৬ সালে এলডিসির মর্যাদা থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাওয়ায় ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে অভিনন্দন জানান। উভয় মন্ত্রী ২০২০ সালে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বাণিজ্য সংলাপ বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।

জলবায়ু পরিবর্তন বিষয়ে গঠিত অর্থমন্ত্রীদের জোটের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ইস্যুতে তারা সহযোগিতা জোরদারে সম্মত হন। বর্তমানে ফিনল্যান্ড এ জোটের কো-চেয়ারের দায়িত্বে রয়েছে।

মোমেন মুজিব ক্লাইমেট প্রোসপারিটি প্লান, প্রেসিডেন্সি অব দি ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) ওপর বাংলাদেশের ভূমিকা তুলে ধরেন। পররাষ্ট্রমন্ত্রী হাভিস্তো ফিনল্যান্ডের সোসাইটিতে বাংলাদেশি অভিবাসীদের অবদানের স্বীকৃতি দেন।

দুই মন্ত্রী দুই দেশের জনগণের মধ্যে সংযোগ স্থাপনে সাংস্কৃতিক বিনিময় ও জ্ঞানের অংশীদারিত্ব নিয়ে কাজ করতে সম্মত হন। ফিনল্যান্ডে বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলামও এ ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন।

বিএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]