চালের বস্তায় ওজনে কম, ৫০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ২১ মার্চ ২০২১
ফাইল ছবি

ওজন ও পরিমাপ মানদণ্ড আইন অনুযায়ী একটি সুপার শপ ও দুটি বেকারিকে জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। রোববার (২১ মার্চ) রাজধানীর বনশ্রী ও যাত্রাবাড়ী এলাকায় এই অভিযান চালানো হয়।

দক্ষিণ বনশ্রী এলাকায় সানি মার্ট নামে প্রতিষ্ঠানে ‘উৎসব’ ব্রান্ডের কাটারি চালের ২৫ কেজি বস্তায় ২৪৫ গ্রাম কম পাওয়া যায়। এছাড়া সিএএস করপোরেশন ব্রান্ডের ওজনযন্ত্রের হালনাগাদ ভেরিফিকেশন সনদ না থাকায় সব মিলিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই অভিযানে ওই এলাকায় প্রিয়া ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরির পণ্য মোড়কজাত নিবন্ধন সনদ এবং মেট্রো ব্রান্ডের ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় ১৫ হাজার টাকা জরিমানা করে বিএসটিআই।

বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও পরিদর্শক মো. রফিক আজাদ অভিযানে অংশগ্রহণ করেন।

অপর একটি অভিযানে যাত্রাবাড়ী এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরার নেতৃত্বে ও ডিএমপি পুলিশের সহযোগিতায় মাতুয়াইল এলাকায় নুর বেকারিকে বিএসটিআই হতে বাধ্যতামূলক সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে বিস্কুট, পাউরুটি, কেক পণ্য বিক্রয় করায় ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

উক্ত অভিযানে বিএসটিআইয়ের প্রসিকিউটিং অফিসার হিসেবে মাকসুদা রুনা, ফিল্ড অফিসার (সিএম) অংশগ্রহণ করেন।

এনএইচ/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]