৯ম বাংলাদেশ গেমস : সেনাবাহিনীর ১১৫ স্বর্ণপদক লাভ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ১১ এপ্রিল ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০’ প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী ১১৫টি স্বর্ণপদক লাভ করেছে।

এবারের সর্বমোট ৩১টি ডিসিপিন এর মধ্যে বাংলাদেশ সেনাবাহিনী ২৩টি ডিসিপিনে অংশগ্রহণ করে সেনাসদস্যরা ফুটবল, ভলিবল, হকি, রাগবি, ওয়াটারপোলো ইত্যাদিতে অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে।

প্রায় চারটি ধাপে ৭৮টি দল নিয়ে অনুষ্ঠিত ফুটবল প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশ সেনাবাহিনী সিলেট জেলাকে ২-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।

সেনাবাহিনী ভলিবল দল ০৩-০১ সেটে বাংলাদেশ বিমানবাহিনীকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। সেনাবাহিনীর অপ্রতিরোধ্য রাগবি দল ৪২-০০ পয়েন্টে ঢাকা জেলাকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০ এর সাঁতার প্রতিযোগিতার ওয়াটারপোলো ইভেন্টে সেনাবাহিনী ওয়াটারপোলো দল ৪-০ গোলে বাংলাদেশ নৌবাহিনীকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

এছাড়া বাংলাদেশ সেনাবাহিনী হকি দল জাতীয় দলের ৯ জন তারকা খচিত খেলোয়াড় নিয়ে গঠিত নৌবাহিনী হকি দলকে ০৭-০৬ গোলের ব্যবধানে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

আরচ্যারী প্রতিযোগিতায় সেনাবাহিনী আরচ্যারী দল ৪টি স্বর্ণ, ০১টি রৌপ্য ও ৩টি তাম্র পদক অর্জন করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এছাড়া শুটিং প্রতিযোগিতায় সেনাবাহিনী শুটিং দল ৮টি স্বর্ণ, ৫টি রৌপ্য ও ৫টি তাম্র পদক অর্জনের মাধ্যমে চ্যাম্পিয়ন হয়।

গল্ফ প্রতিযোগিতায় সেনাবাহিনী গলফ দল ৩টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ৩টি তাম্র পদক নিয়ে হয় অপ্রতিরোধ্য চ্যাম্পিয়ন। ব্যাডমিন্টন প্রতিযোগিতায় সেনাবাহিনী ব্যাডমিন্টন দল ২টি স্বর্ণ, ৩টি রৌপ্য ও ৪টি তাম্র পদক অর্জনের মাধ্যমে নিকটতম প্রতিদ্বন্দ্বী আনসারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

কারাতে প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী কারাতে দল ৯টি স্বর্ণ, ৬টি রৌপ্য ও ৩টি তাম্র পদকসহ যৌথভাবে চ্যাম্পিয়ন হয়। সেনাবাহিনী উশু দল উশু প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা ইভেন্টে সর্বমোট ১২টি স্বর্ণ, ০৩টি রৌপ্য ও ০৩টি তাম্র পদক অর্জন কওে, তন্মধ্যে পুরুষ উশু দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

সাইক্লিং প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী সাইক্লিং দল ২১টি ইভেন্টের মধ্যে ১৮টি স্বর্ণপদক অর্জন করে যার মধ্যে রয়েছে ১০টি নতুন জাতীয় রেকর্ড। সেনাবাহিনী সাইক্লিং দলের এই অসামান্য অর্জনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে সাইক্লিং-এ বড় অর্জনের স্বপড়ব দেখছে বাংলাদেশ।

এছাড়া সেনাবাহিনী ভারোত্তোলন পুরুষ দল ও মহিলা দল সর্বমোট ১০টি স্বর্ণপদক, ৯টি রৌপ্য ও ১টি তাম্র পদক অর্জন করে চ্যাম্পিয়ন হয়, যেখানে সেনাবাহিনী দল সর্বমোট ২১টি নতুন জাতীয় রেকর্ড করে।

বাংলাদেশ সেনাবাহিনী ৩১টি ডিসিপিনের মধ্যে ২৩টি ডিসিপিনের সর্বমোট ৩১৮টি স্বর্ণের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১১৫টি স্বর্ণপদক অর্জন করে।

উল্লেখ, বাংলাদেশ সেনাবাহিনী দল ২০১৩ সালের গেমস সর্বমোট ৬৯টি স্বর্ণপদক অর্জন করেছিল, যা এবারের চেয়ে ৪৬টি কম। এই তুলনায়, বাংলাদেশ সেনাবাহিনী এবারের গেমস অভাবনীয় সাফল্য অর্জন করেছে।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এমইউ/এমআরএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]