করোনাতেও স্বাস্থ্য বিভাগে ৯ মাসে মাত্র ২১ শতাংশ এডিপি বাস্তবায়ন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪২ পিএম, ১৯ এপ্রিল ২০২১
ফাইল ছবি

২০২০ সালের শুরুতে দেশে করোনা শনাক্ত হওয়ায় চলতি অর্থবছরের (২০২০-২১) বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অতিমারি মোকাবিলায় বাড়তি জোর দেয়া হয়েছিল। সেজন্য স্বাস্থ্য সেবা বিভাগকে বাড়তি গুরুত্ব দেয়া হয়েছিল। অথচ চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে সংশোধিত এডিপির বরাদ্দের মাত্র ২১ শতাংশ (২০.৯৯) বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।

এদিকে করোনার বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সরকারকে হিমশিম খেতে হচ্ছে।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রকাশিত ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ৯ মাসের এডিপির বাস্তবায়ন প্রতিবেদনে স্বাস্থ্য সেবা বিভাগের এ তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনের তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে সংশোধিত এডিপি বাস্তবায়নের মোট আর্থিক অগ্রগতি মাত্র ৪১ দশমিক ৯২ শতাংশ। যা টাকার হিসাবে ৮৭ হাজার ৭৩৫ কোটি। বাস্তবায়নের এই হার গত ৫ বছরের মধ্যে সর্বনিম্ন।

আইএমইডি বলছে, সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০টি মন্ত্রণালয়/বিভাগের মধ্যে প্রথম ৯ মাসে এডিপি বাস্তবায়ন করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৩৮ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ৫১ শতাংশ, রেলপথ মন্ত্রণালয় ৪৯ শতাংশ, স্বাস্থ্য সেবা বিভাগ ২০ দশমিক ৯৯ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বিভাগ ৫৪ দশমিক ০৩ শতাংশ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৩৬ দশমিক ২২ শতাংশ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ৪৯ দশমিক ৭৬ শতাংশ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ২৭ দশমিক ৯১ শতাংশ এবং পানি সম্পদ মন্ত্রণালয় ৩৬ দশমিক ৮১ শতাংশ।

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে সবচেয়ে কম এডিপি বাস্তবায়ন করেছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, মাত্র ৪ দশমিক ৩৯ শতাংশ। তারপর বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) ১০ দশমিক ৫৯ শতাংশ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ১২ দশমিক ১৭ শতাংশ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ১৪ দশমিক ৯৬ শতাংশ, জনপ্রশাসন মন্ত্রণালয় ১৮ দশমিক ১৫ শতাংশ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ২২ দশমিক ২৪ শতাংশ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ২৪ দশমিক ১৪ শতাংশ।

পিডি/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]