কিছু এলাকায় গরম কমতে পারে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ২১ এপ্রিল ২০২১
ফাইল ছবি

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কয়েক দিন ধরে অসহ্য গরম অনুভূত হচ্ছে। গরমে দুর্বিষহ হয়ে উঠেছে এ অঞ্চলের জনজীবন। তবে গত দুদিনের তুলনায় আজ গরমের তীব্রতা সামান্য কমেছে। ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে তাপমাত্রা।

আজ দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কমার পর এখনও যে তাপমাত্রা রয়েছে, তাতেও জনজীবন দুর্বিষহ গরম থেকে রেহায় পায়নি।

দেশের পাঁচটি অঞ্চলে আজও ৩৮ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা রেকর্ড হয়েছে। তার মধ্যে যশোরে ৩৯ দশমিক ৮, চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৬, রাজশাহীতে ৩৮ দশমিক ৬, কুমারখালীতে ৩৮ দশমিক ৫ ও ঈশ্বরদীতে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার (২১ এপ্রিল) সন্ধ্যায় এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ সময় তারা আরও জানিয়েছে, সীতাকুন্ড, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, মৌলভীবাজার, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে তার পরের দুদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে এবং তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়া ঢাকায় আজ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।

আজ সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পিডি/এমএইচআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]