ফিলিপাইনের জাদুঘরে বঙ্গবন্ধু ও হোসে রিজালের প্রতিকৃতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৬ পিএম, ২২ এপ্রিল ২০২১

ফিলিপাইনের কালাম্বায় অবস্থিত হোসে রিজাল জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফিলিপিনো জাতীয় বীর ডা. হোসে রিজালের যৌথ কাঠের প্রতিকৃতি সংবলিত একটি শিল্পকর্ম উন্মোচন করা হয়েছে।

জাতির পিতার জন্মশতবর্ষ উপলক্ষে এই শিল্পকর্মটি ফিলিপাইনে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে রিজাল জাদুঘরে উপহার হিসেবে প্রদান করা হয়।

বুধবার (২১ এপ্রিল) রিজাল জাদুঘরে শিল্পকর্মটি উদ্বোধন করেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম এবং হোসে রিজাল জাদুঘরের কিউরেটর যারাহ এসকুয়েতা।

ফিলিপিনো শিল্পী নিকোলাস পি আকা জুনিয়রের খোদাই করে এই শিল্পকর্মটি সৃষ্টি করেন।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) তথ্য অধিদফতর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রদূত বলেন, শেখ মুজিবুর রহমান ও হোসে রিজাল এই দুই নেতা, যারা ইতিহাসের সম্পূর্ণ ভিন্ন সময়ে ও প্রেক্ষাপটে নিজ দেশকে পরাধীনতা থেকে মুক্ত করেন। শিল্পকর্মটি দর্শনার্থীদের দুই দেশের মুক্তি সংগ্রামের ইতিহাস ও সেই স্বপ্নযাত্রায় দুই মহান নেতার আত্মত্যাগের মধ্যে অবিশ্বাস্য সাদৃশ্য তুলে ধরেছে।

শিল্পী নিকোলাস জানান, ২০১৮ সালে এশীয় চারুকলা প্রদর্শনীতে অংশগ্রহণ করার জন্য তিনি বাংলাদেশ সফর করেন। সে সময় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভ্রমণ করার পর হোসে রিজাল ও বঙ্গবন্ধুর জীবনের মধ্যে তিনি সাদৃশ্য খুঁজে পান, যা তাকে এই শিল্পকর্মটি সৃষ্টির অনুপ্রেরণা দেয়।

এ অনুষ্ঠানের মধ্য দিয়ে রিজাল জাদুঘরে বঙ্গবন্ধুর ওপর দুই মাসব্যাপী এক প্রদর্শনী শুরু হয়েছে। যেখানে জাতির পিতার আত্মজীবনী, তার ওপর রচিত বিখ্যাত বই, ঐতিহাসিক ছবিসহ অন্যান্য চিত্রকর্ম প্রদর্শিত হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কালাম্বা সিটি কাউন্সিল, ফিলিপাইন জাতীয় ইতিহাস কমিশন, ফিলিপাইন তথ্য সংস্থা, ফিলিপাইন পর্যটন ও ক্রীড়া উন্নয়ন দফতরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সকল স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এইচএস/জেডএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]