হালদায় রাতের অভিযানে ৫ হাজার মিটার নিষিদ্ধ জাল জব্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১১:০৯ পিএম, ২২ এপ্রিল ২০২১

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী। এই নদী রক্ষায় সম্প্রতি এটাকে ‌‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা করেছে সরকার। এরপরও একদল অসাধু চক্র হালদা নদী থেকে মা মাছ শিকার, বালু উত্তোলন ও হালদার স্বাভাবিক জীববৈচিত্র্য বিনষ্ট হয় এমন কার্যক্রম পরিচালনা করছে।

এদিকে এপ্রিল মাস থেকে হালদায় শুরু হয়েছে প্রজনন মৌসুম। এ উপলক্ষে নদীতে মা মাছ ডিম ছাড়ার জন্য আসতে শুরু করেছে। এজন্য চোরা শিকারীরাও মা মাছ শিকারে বেশ তৎপর হয়েছে। তাই উপজেলা প্রশাসনের উদ্যোগে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২২ এপ্রিল) সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত নদীতে অভিযান পরিচালনা করে পাঁচ হাজার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

jagonews24

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন এ অভিযানে নেতৃত্ব দেন। তিনি জাগো নিউজকে বলেন, মা মাছ রক্ষায় হালদায় নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। আজ (বৃহস্পতিবার) রাতে গোপন খবরে নদীর সাত্তারঘাট থেকে উত্তর মেখলসহ বিভিন্ন স্থানে অভিযান করে পাঁচ হাজার মিটার ঘেরা জাল জব্দ করা হয়েছে। উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।

আজকের অভিযানে মেখল ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুল কাইউম, আইডিএফ সদস্য, সমাজকর্মী শেখ মোরশেদুজ্জামান ও আনসার সদস্যরা সহায়তা করেছেন বলে জানান তিনি।

মিজানুর রহমান/এমএসএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]