রোহিঙ্গা শরণার্থী শিবিরে লাইটিং সল্যুশন প্রদান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০৪ মে ২০২১

কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরে সৌরশক্তি পরিচালিত লাইটিং সল্যুশন কার্যক্রমের বাস্তবায়ন করেছে সংযুক্ত আরব আমিরাত পরিচালিত জনকল্যাণমূলক উদ্যোগ ‘বিয়ন্ড ২০২০’।

এই কার্যক্রমের আওতায় সাড়ে চার হাজার রোহিঙ্গা শরণার্থীর বাড়ি আলোকিত হয়েছে। সন্ধ্যার পর নিরাপত্তা বৃদ্ধি এবং সামাজিক ও সাম্প্রদায়িক কার্যক্রম চালানোর উপযুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এই উদ্যোগ বাস্তবায়ন করা হয়।

জানা যায়, ফ্রান্স-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান এবং জায়েদ সাসটেইনেবিলিটি প্রাইজ ২০২০ -এ ‘এনার্জি’ ক্যাটাগরিতে বিজয়ী ‘ইলেকট্রিশিয়ানস উইদাউট বর্ডারস’-কে বিয়ন্ড ২০২০-এর পক্ষ থেকে বিশ্বের সর্ববৃহৎ শরণার্থী শিবিরে প্রযুক্তি স্থাপনের দায়িত্ব দেয়া হয়েছিল।

সংযুক্ত আরব আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তি মন্ত্রী হিজ এক্সেলেন্সি ড. সুলতান আহমেদ আল জাবের বলেন, ‘দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সমূহ অর্জনের পথে অগ্রসর হওয়া বিয়ন্ড২০২০ উদ্যোগের মূলনীতির অংশ। বাংলাদেশে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যাণ সাধন করতে পেরে বিয়ন্ড২০২০ এবং এর সহযোগীগণ অত্যন্ত আনন্দিত। একইসঙ্গে শরণার্থীদের দুর্দশা লাঘবে যেসব অলাভজনক জনকল্যাণমূলক প্রতিষ্ঠান প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, তাদের আমরা উৎসাহ প্রদান করছি।’

বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই-কমিশনের (ইউএনএইচসিআর) প্রতিনিধি জোহানেস ভ্যান ডের ক্লাউ বলেন, ‘টেকসই এনার্জি সল্যুশনের প্রশ্নে বিয়ন্ড২০২০ উদ্যোগটি যুগান্তকারী ভূমিকা রেখেছে। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জীবনে ইতিবাচক পরিবর্তন সাধনে এমন মহতী একটি দান অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাতের অন্ধকার দূর করে বিভিন্ন সামাজিক উন্নয়ন এবং বঞ্চিত জনগোষ্ঠীর মানুষ, বিশেষত নারী ও অল্পবয়সী মেয়েদের জন্য এই প্রকল্পটি নিরাপত্তা নিশ্চিত করেছে।’

এই প্রকল্পের প্রথম পর্যায়ের অংশ হিসেবে নেপাল, তানজানিয়া, উগান্ডা, জর্ডান, মিশর, কম্বোডিয়া, মাদাগাস্কার এবং ইন্দোনেশিয়াতে শক্তি, স্বাস্থ্য, পানি এবং খাদ্যসহ বিভিন্ন খাতে মোট আটটি পদক্ষেপ গ্রহণ করা হয়। দ্বিতীয় পর্যায়ে উন্নয়ন কাজের জন্য বাংলাদেশ ছাড়াও আরও ১১টি দেশকে বাছাই করা হয়।

বিয়ন্ড২০২০’র মাধ্যমে একটি ক্রমবর্ধমান অংশীদারিত্বের শক্তি তৈরি হচ্ছে, যার মধ্যে রয়েছে বিভিন্ন আরব আমিরাত-ভিত্তিক এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠান, যেমন, আবু ধাবি গ্লোবাল মার্কেট, আবু ধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট, মুবাদালা পেট্রোলিয়াম, দ্য মিনিস্ট্রি অব টলারেন্স অ্যান্ড কোএক্সিস্টেন্স, মাসদার এবং বিএনপি পারিবাস।

এইচএস/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]