পূর্বাঞ্চল রেলের কোটি টাকা আত্মসাৎ : তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ০৯ মে ২০২১ | আপডেট: ০৬:৫৮ পিএম, ০৯ মে ২০২১
ফয়সাল মাহবুব

পূর্বাঞ্চল রেলের হিসাব বিভাগ থেকে দেড় থেকে আড়াই কোটি টাকা সরানোর অভিযোগের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। এ ঘটনায় চট্টগ্রাম নগরের খুলশী থানায় একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

রোববার (৯ মে) বিকেল ৪টার দিকে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের অর্থ উপদেষ্টা এবং প্রধান হিসাব অধিকর্তা কামরুন নাহার।

তিনি বলেন, জুনিয়র অডিটর ফয়সাল মাহবুবের অর্থ আত্মসাতের ঘটনায় দুই সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা হলেন- রেলওয়ে পূর্বাঞ্চলের ডিএফএ (অর্থ) ফারজানা উম্মে খানম ও ডিএফএ (বুকস অ্যান্ড অ্যাকাউন্টস) আব্দুল আওয়াল। তাদেরকে কারিগরি সহায়তা করবেন আব্দুল আল আসিফ নামে আরেক কর্মকর্তা।

কামরুন নাহার বলেন, এ ঘটনায় আটক অভিযুক্ত কর্মকর্তা ফয়সালের বিরুদ্ধে খুলশী থানায় মামলার প্রক্রিয়া চলেছে। শিগগিরিই রেলওয়ে নিরাপত্তা বাহিনী তাকে থানায় হস্তান্তর করবে।

জানা গেছে, ইন্টিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং সিস্টেম (আইভাস) বাংলাদেশ সরকারের সমন্বিত বাজেট এবং হিসাবরক্ষণ ব্যবস্থা। এই ইন্টারনেটভিত্তিক সফটওয়্যারের মাধ্যমে সরকার যাবতীয় হিসাবের কাজ সম্পন্ন করে থাকে। গত বছরের সেপ্টেম্বর মাস থেকে রেলওয়ে পূর্বাঞ্চলের হিসাব বিভাগে এই সফটওয়্যারের সেবা চালু হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, এই সেবা চালু করার আগে অভিযুক্ত কর্মকর্তা ফয়সালসহ হিসাব বিভাগে কর্মরত বেশ কয়েকজন কর্মকর্তা প্রশিক্ষণ নেন। সে সময় ফয়সাল এই সফটওয়্যারে হ্যাক করে কীভাবে টাকা আত্মসাৎ করা যায়, তা রপ্ত করেন। এরপর কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে সেপ্টেম্বর থেকে কৌশলে টাকা সরাতে থাকেন তিনি। কিছু দিন আগে রেলের আরেক কর্মকর্তা বিষয়টি নিয়ে অভিযোগ করলে বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে।

শনিবার (৮ মে) ফয়সালকে আটক করে রেলওয়ে নিরাপত্তা বাহিনী। আটকের পর কর্তৃপক্ষের জিজ্ঞাসাবাদে ৫০ লাখ টাকা আত্মসাতের বিষয়টি স্বীকার করেন তিনি। তবে রেলের কর্মকর্তাদের ধারণা, ফয়সাল কোটি টাকার ওপর আত্মসাৎ করেছেন।

মিজানুর রহমান/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]