ঈদে কোলাকুলি-হাত মেলানো থেকে বিরত থাকার পরামর্শ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ১১ মে ২০২১ | আপডেট: ০৭:১২ পিএম, ১১ মে ২০২১
ফাইল ছবি

ঈদের নামাজ শেষে কোলাকুলি বা হাত মেলানো থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা। কোলাকুলি বা হাত মেলানো করোনা সংক্রমণের একটি মাধ্যম বলে জানান তিনি।

মঙ্গলবার (১১ মে) এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

জনগণকে ঈদ যাত্রা বন্ধ করে ঘরের মধ্যে সীমিত পরিসরে ঈদ পালনের আহ্বান জানিয়ে ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, যে অস্বাভাবিক পরিস্থিতিতে ঈদ এসেছে, সে ঈদ শুধু নিজেদের মধ্যে ঘরের মধ্যে সীমিত পরিসরে পালন করি। সেক্ষেত্রে আমাদের জীবনে আরও অনেক ঈদ উপভোগ করার সুযোগ আসবে।

ঈদের জামাত সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে উন্মুক্ত স্থানে আয়োজনের জন্য মসজিদের আলেম-ওলামাদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, অনেক উন্নত দেশও রোগীর চাপ নিতে পারছে না। রোগীর সংখ্যা যেন কোনোভাবেই বৃদ্ধি না পায় সেদিকে দৃষ্টি দিতে হবে। একই সঙ্গে করোনার সংক্রমণ রোধে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি ও মাস্ক পরিধান করা, হাত ধৌত করা, সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে।

অধ্যাপক মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, বিভিন্ন জেলার স্থলবন্দর দিয়ে ভারত থেকে ফেরত আসা যাত্রী, যারা বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন, তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন যেন যথাযথভাবে পালিত হয় তা নিশ্চিত করতে হবে। এ জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকসহ সকলের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। এছাড়া তিনি ভারত ও বাংলাদেশে পণ্য পরিবহনের সঙ্গে জড়িত সকলের কোয়ারেন্টাইন নিশ্চিত করারও আহ্বান জানান।

এমইউ/জেডএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]